Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগামী সপ্তাহে শুরু হচ্ছে সু চির বিচার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ৩:৫৬ পিএম

মিয়ানমারে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির বিচার আগামী সপ্তাহে শুরু হবে। তাঁর আইনজীবী এ কথা জানিয়েছেন। এদিকে সব রাজবন্দীকে মুক্তি দিতে মিয়ানমারের সামরিক সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন আঞ্চলিক জোট আসিয়ানের রাষ্ট্রদূতেরা। বার্তা সংস্থা এএফপি ও রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
রাজধানী নেপিডোতে গৃহবন্দী সু চির সঙ্গে সাক্ষাতের পর তাঁর আইনজীবী মিন মিন সোয়ে আজ সোমবার বলেন, সু চির বিরুদ্ধে মামলার শুনানির জন্য ১৪ জুন তারিখ ধার্য রয়েছে। এদিন বিচার শুরু হবে। সবাইকে সুস্থ-নিরাপদে থাকতে বলেছেন সু চি।
৭৫ বছর বয়সী সু চির বিরুদ্ধে একাধিক অভিযোগে মামলা করেছে জান্তা। তবে কোন মামলায় তাঁর বিরুদ্ধে বিচার শুরু হচ্ছে, তা জানা যায়নি।
সু চির আইনজীবী বলেন, ‘তিনি মানুষের সুস্বাস্থ্য কামনা করেছেন। বলেছেন আমাদের দল মানুষের জন্য তৈরি হয়েছিল। তাই মানুষ যতদিন পাশে থাকবে, পার্টি থাকবে।’
মিয়ানমারের সেনাবাহিনীর দাবি, দেশটির গত বছর নভেম্বরের নির্বাচনে জালিয়াতি করা হয়েছে। আর এই অভিযোগে সু চিকে গ্রেপ্তার করা হয়।
ওই নির্বাচনে জয়লাভ করে সু চির দল ন্যাশনাল লিগ আর ডেমোক্রেসি (এনএলডি)। তবে গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে সু চিকে গ্রেপ্তার করে জোরপূর্বক ক্ষমতা দখল করে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে বিশৃঙ্খলা তৈরি করে জান্তা সরকার।
এরপর থেকে সু চির মুক্তির দাবিতে রাস্তায় নামা প্রতিবাদীদের দমন করতে সেনাবাহিনী নৃশংসতার পথ বেছে নেয়। আন্দোলনে এখন পর্যন্ত ৮০০’র বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ৭ জুন, ২০২১, ৪:৪৩ পিএম says : 0
    যতলক্ষ রোহিনগা আমাদের দেশে আসিয়াছে,এতো বসর জেল দিবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সু চি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ