Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিকা নিলেন ১২৪ বছরের নারী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছেন জম্মু-কাশ্মীরের বারমুলা জেলার ওয়াগোরা ব্লকের রেহতী বেগম। স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, তার বয়স ১২৪ বছর। রেশন কার্ডে সেটাই দেখা গেছে।
তবে, এই বয়স প্রমাণের জন্য রেশন কার্ড ছাড়া তার আর কোনো নথি নেই। ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, করোনার টিকার প্রথম ডোজ দেওয়ার জন্য স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি যাচ্ছেন।
এরই মধ্যে তাদের সামনে চলে আসেন রেহতী বেগম। এ সময় নিজের বয়স ১২৪ বছর বলে দাবি করেন ওই নারী। কিন্তু বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী নারী হিসেবে চিহ্নিত জাপানের কানি তানাকা।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, জাপানের কানি তানাকার বয়স ১১৮ বছর। রেহতী বেগম তার চেয়ে ছয় বছরের বড়। তবে এ পর্যন্ত বিশ্বে সবচেয়ে বেশি বয়সী নারীর রেকর্ড ছিল ফ্রান্সের জ্যাঁন কালমেন্টের।
তিনি ১৯৯৭ সালে ১২২ বছর বয়সে মারা যান। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী তিনিই বিশ্বের এ যাবতকালের সবচেয়ে বেশি বয়সী নারী বলে স্বীকৃত। তার চেয়েও দুই বছরের বড় রেহতী বেগম।
তবে, রেহতী বেগমের বয়স এখন পর্যন্ত গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে স্বীকৃত নয়। তা সত্ত্বেও তার এই বয়সের তথ্য জানিয়েছেন স্বাস্থ্যকর্মীরা। একজন চিকিৎসক নিশ্চিত করে বলেছেন, রেহতী বেগমকে ভ্রাম্যমাণ একটি টিকাদান ইউনিট গত ২ জুন টিকা দিয়েছে। সূত্র: এনডিটিভি, এএনআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ