Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কক্সবাজার পৌর শহরের ব্যাপক উন্নয়ন কাজে সমন্বয় প্রয়োজন মনে করেন পৌরবাসী

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ৭:৩৮ পিএম

কক্সবাজার পৌরসভা চলছে ব্যাপক উন্নয়ন কাজ। তবে ড্রেনের কাজের ধরণ ও মান নিয়ে অভিযোগ তুলেছেন স্থানীয়রা। তাদের মতে চলছে যেনতেন ভাবে ঢালাইয়ের কাজ। নেই কোন তদারকি। এতে ব্যবহার করা হচ্ছে ড্রেনের ময়লা পানি। স্থানীয় বাসিন্দা, দোকানদার ও পথচারীরা পৌরসভার চলমান ড্রেনের উন্নয়ন কাজ নিয়ে মোটেও সন্তুষ্ট নয়। তারা এতে চরম অনিয়ম দেখছেন বলে জানান।

শুক্রবার (৪ জুন) বেলা ২ টার দিকে শহরের এন্ডারসন রোডে সরেজমিন গিয়ে দেখা গেছে, পূর্ব-পশ্চিম ড্রেনটিতে ১০ জন মতো শ্রমিক কাজ করছে। এখানে তারা ময়লা ও কাদা পানিতে পলিথিন বিছিয়ে ঢালাই কাজ করছিল। পরিমাণ মতো সিমেন্ট, বালি, পাথর দিচ্ছে না বলে অভিযোগ করেছে প্রত্যক্ষদর্শীরা। তবে, সঠিক মাত্রা সম্পর্কে ল্যাব পরীক্ষার আগে নিশ্চিত বলা যাবে না। জনগুরুত্বপূর্ণ এই কাজে পৌর মেয়র, প্রকৌশলীসহ সংশ্লিষ্টদের তদারকি বাড়ানো দরকার মনে করেন স্থানীয়রা।

সহকারী প্রকৌশলী সিরাজুল ইসলাম আজাদ (বাবুল) এর নিকট জানতে চাইলে মুঠোফোনে বলেন, আজকে তো শুধু টপ ঢালাই (স্লেভ) কাজ করার কথা। সিসি বা আরসিসির কাজ করার কথা না। তবু খোঁজ নেবেন বলে তিনি জানান।

প্যানেল মেয়র শাহেনা আকতার পাখির নিকট জানতে চাইলে বলেন, কাজ দেখভালের জন্য আলাদা দায়িত্ব দেয়া আছে। তবু আমি সরেজমিন গিয়ে দেখি কি করা যায়।

পৌরসভার প্রকৌশলী টিটন দাশ বলেন, বাজারের বিভিন্ন পয়েন্ট থেকে যে পরিমাণ পানি আসছে তার কারণে ড্রেনের কাজ মজবুত হবে না। পানি জমে থাকায় কাজ করতে কষ্ট হচ্ছে। কাজের সুবিধার্থে অস্থায়ী সিসি করছে, তা অতিরিক্ত। পানি শুকিয়ে গেলে প্ল্যান অনুযায়ী কাজ করা হবে।

তবু কোথাও কোন অনিয়মের অভিযোগ পেলে অনুসন্ধান পূর্বক ব্যবস্থা নেয়া হবে বলে জানান প্রকৌশলী টিটন দাশ।

কক্সবাজার সদর মডেল থানা রোড হয়ে এন্ডারসন রোড, বাজারঘাটা, টেকপাড়া চৌমুহনি হয়ে খুরুশকুল রাস্তা পর্যন্ত সড়ক ও ড্রেনের কাজে অর্থায়ন করেছে বিশ্বব্যাংক। আরো ৯টি মতো উপ-সড়ক রয়েছে এই প্রকল্পভুক্ত। একই সঙ্গে চলছে শহীদ সরণির সড়কের ড্রেনের কাজ। চলমান কাজগুলোর চেয়ে বড় কোন প্রকল্প পৌরসভার ইতিহাসে নেয়া হয় নি। পরিকল্পনা অনুযায়ী এসব উন্নয়ন কাজ শেষ হলে পৌর এলাকার চেহারা বদলে যাবে। এ জন্য সংশ্লিষ্ট সবার সাথে সমন্বয় থাকা দরকার বলে মনে করেন পৌরবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ