Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মা সেতু প্রকল্পে বরাদ্দ বাড়ছে ১৪০০ কোটি টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১৩ এএম

সরকারের অন্যতম অগ্রাধিকারে থাকা মেগা প্রকল্প পদ্মাসেতু প্রকল্পে বাড়তি বরাদ্দ রাখা হয়েছে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে। চলতি ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) এই প্রকল্পে বরাদ্দ রাখা হয়েছিল দুই হাজার ৯৯ কোটি ৯২ লাখ টাকা। আগামী অর্থবছরের এডিপিতে পদ্মাসেতু প্রকল্পে তিন হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটটি উত্থাপন করেন। এই বাজেটে চলতি অর্থবছরের তুলনায় পদ্মাসেতু প্রকল্পে বরাদ্দ এক হাজার ৪শ কোটি টাকা।

সূত্র জানায়, ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন হচ্ছে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্প। এ প্রকল্পটির কার্যক্রম শুরু হয় ২০০৯ সালের জানুয়ারিতে। কয়েক দফা মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের জুন পর্যন্ত করা হয়েছে। এখন আরও দুই বছর বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে এই প্রকল্পের।

জানা গেছে, গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত ব্যয় হয়েছে ২৪ হাজার ৫৪৭ কোটি ৮১ লাখ টাকা। পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৮৪ দশমিক ৫০ শতাংশ। তবে মূল সেতুর কাজ হয়েছে ৯২ দশমিক ৫০ শতাংশ। ২০২২ সালের জুনে যান চলাচলের জন্য খুলে দেওয়া যাবে বলে বাজেট বক্তৃতায় আশাবাদ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।



 

Show all comments
  • Md Saidul Islam ৪ জুন, ২০২১, ২:১৯ এএম says : 0
    তুমি দেশের হাল ধরছো বলে আমরা আজ বিশ্বের কাছে একটি রোল মডেল দেশ হিসাবে পরিচিত হয়েছে বাংলাদেশ। তুমি আজ দেশের প্রধানমন্ত্রী আছো বলে দেশ উন্নয়নে ভরপুর। আজ দেশের চারিদিকে তাকালে দেখা যায় আমাদের বাংলাদেশ যেনো একটি নতুন সম্ভাবনাময় দেশ হিসাবে নীকে সাজিয়ে নিচ্ছে। তোমার শ্রম বৃথা যায়নি মাননীয় প্রধানমন্ত্রী আধুনিক বাংলার মা। তোমায় জানাই লাখো সালাম। জয়বাংলা জয়বঙ্গবন্ধু।
    Total Reply(0) Reply
  • Tarikul Islam Tamim ৪ জুন, ২০২১, ২:২০ এএম says : 0
    বাকি কাজ সুন্দর ভাবে সম্পন্ন করতে এ বছর আরো কয়েক শত কোটি টাকা বরাদ্দ দেওয়া হোক।
    Total Reply(0) Reply
  • Mubin Khan Dipto ৪ জুন, ২০২১, ২:২১ এএম says : 0
    এ এক অবিস্মরণীয় এবং সত্যি বিশ্বয়কর,,,,জয়বাংলা,,, বাংলাদেশ এক অনন্য উচ্চতায় অবস্থান করতে যাচ্ছে এই প্রকল্প বাস্তবায়নের পর!! জয়বাংলা
    Total Reply(0) Reply
  • Nirjhor Ahmed ৪ জুন, ২০২১, ২:২২ এএম says : 0
    ধন্যবাদ বাংলাদেশ সরকার ও নির্মানকারী প্রতিস্ঠান,কর্মীদের এ বিশাল সেতু তৈরীর শেষ পর্যায়ে এসে পৌছানোর জন্য। দক্ষিনবঙ্গের মানুষ এবার গ্যাস,রেল, যোগাযোগ ব্যবস্হায় অারো উন্নয়নের ূিকে এগিয়ে যাবে। জয় বাংলা
    Total Reply(0) Reply
  • বান্নাহ ৪ জুন, ২০২১, ২:২২ এএম says : 0
    তাহলে সেতুতে সর্বমোট ব্যয় কত দাঁড়ালো ?
    Total Reply(0) Reply
  • Abdullah Al-kafi ৪ জুন, ২০২১, ২:২৩ এএম says : 0
    পদ্মা সেতুর কাজ শেষ হবার কথা ছিল ২০২০ সালে,, বাট আমরা ২০২২ সালে এই সেতুর উপর দিয়ে চলাচল করতে পারবো কি'না সন্দেহ
    Total Reply(0) Reply
  • এরফানুল হক ২০ মে, ২০২২, ৬:২১ পিএম says : 0
    পদ্মা সেতু নির্মাণ করতে এত বেশি ব্যয় হল কেন?? আত্মসাৎ কি পরিমান হয়েছে??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ