Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতি মাসে ২৫ লাখ মানুষ টিকা পাবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১৩ এএম

চলমান করোনা মহামারি নিয়ন্ত্রণে প্রতি মাসে ২৫ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেই সঙ্গে পর্যায়ক্রমে দেশের ৮০ ভাগ মানুষকে টিকা দেওয়ার কথাও জানানো হয়েছে।

সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, সরকার অবশ্য আগেই বলেছে, জনগণকে করোনার টিকা নিতে কোনো অর্থ ব্যয় করতে হবে না। অর্থমন্ত্রী বলেন, ভ্যাকসিন ক্রয়ে প্রয়োজনীয় অর্থের সংস্থান করবে সরকার। বাজেটে ভ্যাকসিন ক্রয়ের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখব আমরা।

উন্নয়ন অংশীদারদের ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, সরকারের টিকাদান কার্যক্রম চালিয়ে নিতে দেড় বিলিয়ন মার্কিন ডলার সহায়তা পাওয়া যাবে। মহামারির থেকে জনগণের সুরক্ষায় ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ টিকা কেনার ব্যবস্থা নিয়েছে সরকার। তবে স¤প্রতি ভারতে মহামারি পরিস্থিতির ব্যাপক অবনতি হওয়ার পর থেকে দেশটি ভ্যাকসিন রপ্তানি বন্ধ রেখেছে।
অর্থমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে কোভ্যাক্স সুবিধার আওতায় ৬ কোট ৮০ লাখ ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ। এর মধ্যে ১ দশমিক ০৬ লাখ ডোজ টিকা ইতিমধ্যে দেশে পৌঁছেছে। এভাবে দেশের ৩ কোটি ৪০ লাখ মানুষ টিকা পাবেন যা দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশের সমান।
অর্থমন্ত্রী চীন, রাশিয়া থেকে সরকারি পর্যায়ে টিকা আমদানির পরিকল্পনার কথা প্রস্তাবির বাজেটে উল্লেখ করেছেন। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের ফাইজার, ফ্রান্স ও বেলজিয়ামের সানোফি ও জিএসকে কোম্পানি থেকেও ভ্যাকসিন আমদানির কথা বলেছেন।

 



 

Show all comments
  • হাবীব ৪ জুন, ২০২১, ১:৫৫ এএম says : 0
    সঠিক পরিকল্পনা বাস্তবায়নের ফল এসব অর্জনে মন থেকে দোয়া আসে - মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনার সক্ষমতা সাথে দীর্ঘায়ু মহান আল্লাহতায়ালা কাছে বিনীত প্রার্থনা যেন কবুল করেন এই জাতির সমৃদ্ধি ও মর্যাদা বৃদ্ধির স্বার্থে !
    Total Reply(0) Reply
  • Md Ferdous Ahmed ৪ জুন, ২০২১, ১:৫৫ এএম says : 0
    প্রিয় জননেত্রীর হাত ধরে এগিয়ে যাবে বাংলাদেশ ।
    Total Reply(0) Reply
  • Shahria Ripon ৪ জুন, ২০২১, ২:১১ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী আপনার জন্য দোয়া রইল বিনামূল্যে এই কোভিট ১৯ এর টিকা উপহার দেয়ার জন্য।
    Total Reply(0) Reply
  • Efti Ahmed ৪ জুন, ২০২১, ২:১২ এএম says : 0
    Well done, Good job, Fine decision, Excellent step.....dear PM.. may Allah Long Live You.
    Total Reply(0) Reply
  • Md. Golam Mustafa ৪ জুন, ২০২১, ২:১৩ এএম says : 0
    আজ আমি করোনা ভাইরাসের টিকা দিলাম | অসংখ্য অসংখ্য ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রৗ শেখ হাসিনা |
    Total Reply(0) Reply
  • সঞ্জয় ৪ জুন, ২০২১, ২:১৩ এএম says : 0
    ধনীদের আগেই গরীবকে টিকাদান প্রক্রিয়ার আওতায় আনা উচিত্।
    Total Reply(0) Reply
  • Hasanuzzaman Himal ৪ জুন, ২০২১, ২:১৩ এএম says : 0
    প্রায় ২৭ ঘন্টা হয়ে গেল কোভিড-১৯ ভ্যাকসিন টিকার ১ম ডোজ গ্রহণ করা এখন পর্যন্ত কোন পার্শ্বপ্রতিক্রিয়া নাই, ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই সফল রাষ্ট্রনায়ক মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা কে, দ্রুততম সময়ের মধ্যে দেশের মানুষকে সুরক্ষার প্রদানের ব্যবস্থা করার জন্য। গুজবে কান দিবেন না।
    Total Reply(0) Reply
  • Nazmul Ahsan ৪ জুন, ২০২১, ২:১৪ এএম says : 0
    We all appreciate your great work for us. I never could imagine that my parent could get vaccine in Bangladesh..but now it's possible for you. Love and respect for you.
    Total Reply(0) Reply
  • Dilip Roy ৪ জুন, ২০২১, ২:১৫ এএম says : 0
    সাধারণ মানুষ কি পাবে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ