Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সাহসী বাজেট: চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৮:৫৬ পিএম

কোভিড-১৯ মহামারির মধ্যেও জনগণের জীবন ও জীবিকাকে প্রাধান্য দিয়ে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার সুচিন্তিত, জনকল্যাণমুখী ও সাহসী বাজেটের জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান। বৃহস্পতিবার তাৎক্ষণিক বাজেট প্রক্রিয়ায় খলিলুর রহমান বলেন, বাজেটে কোভিড মোকাবেলায় ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে। তবে এ মহামারিতে দেশের জনগণকে বাঁচানোর জন্য উক্ত থোক বরাদ্দ ৩০ হাজার কোটি টাকায় উত্তীর্ণ করার সুপারিশ করছি।

কারণ করোনা মোকাবেলায় যাবতীয় স্বাস্থ্য ও চিকিৎসা সরঞ্জাম ব্যবস্থা ছাড়াও দেশের জন্য অন্তত ৩০ কোটি ডোজ টিকা সংগ্রহের জন্য আমরা ইতিমধ্যে অনুরোধ করেছি। চিকিৎসা সরঞ্জাম যেমন: হ্যান্ড স্যানিটাইজার তৈরির উপাদান, মাস্ক, সুরক্ষা পোশাকসহ ৪৬ ধরনের পণ্য আমদানিতে সব ধরনের শুল্ক ছাড় কোভিড মহামারি রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।

তিনি বলেন, তৈরি পোশাক শিল্প খাতে ১ শতাংশ হারে প্রণোদনার প্রস্তাব অব্যাহত রাখার সিদ্ধান্ত বর্তমান পরিস্থিতিতে অর্থনীতিকে গতিশীল রাখতে সহায়ক ভূমিকা পালন করতে পারে। অন্যদিকে কৃষি যন্ত্রপাতির শুল্ক কমিয়ে দেওয়ায় দেশে কৃষি উন্নয়নসহ দেশের জিডিপি টার্গেট এগিয়ে নেবে। এ ছাড়া বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর শুল্ক কমিয়ে দেওয়ায় দেশের জনগণ সরাসরি উপকৃত হবে।

পদ্মা সেতু, মেট্রোরেল, চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনাল, কর্ণফুলী ট্যানেল এবং চট্টগ্রাম কক্সবাজার রেলপথ প্রকল্প দ্রুত বাস্তবায়নের আহ্বান জানিয়ে এ ব্যবসায়ী নেতা বলেন, এসব প্রকল্প দ্রুত বাস্তবায়নের ফলে দেশের অর্থনীতির উন্নয়নের সঙ্গে সঙ্গে পর্যটন ক্ষেত্র থেকেও বিপুল রাজস্ব আয় আসবে বলে আমরা মনে করি।

তিনি বলেন, তামাক ও তামাকজাত পণ্যের (সিগারেটে) কর বৃদ্ধি একটি সময়োপযোগী পদক্ষেপ। বাজেটে বর্ণিত পদক্ষেপগুলোর পাশাপাশি, দেশের এ দুর্যোগপূর্ণ অবস্থায়ও দেশের উন্নয়ন খাতে বাড়তি বরাদ্দ রাখার জন্য অবশ্যই জনকল্যাণমুখী বাজেট বলতেই হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ