Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জীবন-জীবিকার বাজেট, বাস্তবায়নে স্বচ্ছতা জরুরি : চিটাগাং চেম্বার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৮:০২ পিএম

ঘোষিত বাজেটকে জীবন-জীবিকা ও সমৃদ্ধির বাজেট উল্লেখ করে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেছেন, এ বাজেট অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রাখবে। তবে বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে সততা, স্বচ্ছতা ও দক্ষতা নিশ্চিত করা জরুরি বলেও মনে করে তিনি।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট উপস্থাপনের প্রেক্ষিতে চেম্বার পরিচালকমন্ডলীর পক্ষে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, কর্পোরেট ট্যাক্স হ্রাস করা ও দেশীয় শিল্পকে সুবিধা প্রদান অর্থনীতিকে বেগবান করবে। বর্তমান পরিস্থিতিতে অর্থনীতিতে গতি সঞ্চার করার জন্য প্রস্তাবিত বাজেট সময়োপযোগী। কৃষি খাতে ৪৮ হাজার ৮শ ৮ কোটি টাকা এবং যোগাযোগ অবকাঠামো খাতে ৫৯ হাজার ৪৯৯ কোটি টাকা বরাদ্দ প্রদান ইতিবাচক।

আয় না থাকলে সম্পদের উপর সারচার্জ পরিশোধের বিধান বাতিল এবং ন্যূনতম সারচার্জ বিলুপ্ত করা হয়েছে যা প্রশংসনীয়। তবে ব্যক্তিগত করমুক্ত আয়সীমা বৃদ্ধি করা হয়নি উল্লেখ করে তিনি এ সীমা বৃদ্ধি করার দাবী জানান। আমদানি পর্যায়ে সিমেন্ট শিল্পের কাঁচামালের অগ্রিম কর ৩ শতাংশের পরিবর্তে ২ শতাংশ এবং সিমেন্ট এবং লৌহ জাতীয় পণ্য সরবরাহের ক্ষেত্রে উৎসে কর ৩ থেকে ২ শতাংশ নির্ধারণ করায় নির্মাণ শিল্প এবং রফতানি উপকৃত হবে।

‘মেইড ইন বাংলাদেশ’ ব্র্যান্ডিংয়ের লক্ষ্যে মেগা শিল্প উৎপাদনে এবং হোম এ্যাপ্লায়েন্সের ক্ষেত্রে ২০ ও ১০ বছরের কর অব্যাহতি দেয়া হয়েছে। সাধারণ ভবনের অবচয় ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ, কারখানা ভবনের অবচয় ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে যা ইতিবাচক।

আইটি হার্ডওয়্যার উৎপাদনে ১০ বছরের কর অব্যাহতি, এসএমই খাত ও নারী উন্নয়নে ৭০ লাখ টাকা পর্যন্ত টার্ণওভার করমুক্ত রাখা, বাংলাদেশে অটোমোবাইল, থ্রি হুইলার, ফোর হুইলার উৎপাদনে এবং হাল্কা প্রকৌশল শিল্পের পণ্য উৎপাদনকারী কোম্পানীকে কর অব্যাহতি প্রদান দেশীয় শিল্পের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনবে বলে মনে করেন তিনি।


চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর উন্নয়ন ও টার্মিনাল নির্মাণ করা হলে এ বিমানবন্দরের সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে। তবে চট্টগ্রাম বন্দরের মেগা প্রকল্প বে-টার্মিনাল নির্মাণে সুনির্দিষ্ট সময়সীমা ঘোষণা করা এবং চলমান মেগা প্রকল্পসমূহ দ্রুত বাস্তবায়নের দাবী জানান তিনি। ভ্যাট ফাঁকি, ব্যর্থতা বা অনিয়মের ক্ষেত্রে জরিমানার পরিমাণ দ্বিগুণের পরিবর্তে সমপরিমাণ এবং বকেয়া ভ্যাটের সুদহার বার্ষিক ২৪ শতাংশের পরিবর্তে ১২ শতাংশ করা ভ্যাট দাতাদের উৎসাহিত করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ