Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিকা নিলে বিয়ার ফ্রি, ঘোষণা বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৩:৩৮ পিএম

করোনামুক্ত দেশ গড়তে একমাত্র ভরসা ‘ভ্যাকসিন’। কিন্তু ভয় এবং পর্যাপ্ত সচেতনতার অভাবে টিকা নিতে এগিয়ে আসছেন না অনেকে। এবার তরুণ প্রজন্মকে টিকা নিতে উৎসাহিত করতে অভিনব উদ্যোগ নিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি ঘোষণা করেছেন টিকা নিলেই বিনামূল্যে এক বোতল বিয়ার পাবেন প্রাপ্ত বয়স্করা।

আগামী ৪ জুলাই আমেরিকার স্বাধীনতা দিবস। তার আগে দেশের ৭০ শতাংশ প্রাপ্ত বয়স্কদের টিকাকরণের লক্ষ্যমাত্রা স্থির করেছে আমেরিকা। গোটা জুন মাসকেই ‘মান্থ অব অ্যাকশন’ বলে ঘোষণা করেছেন বাইডেন। চলতি মাসেই অধিক সংখ্যক মানুষকে টিকা দেয়ার জন্য একাধিক অফার দেয়া হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। এমনকী, টিকা নিতে পুরস্কার হিসেবে তুলে দেয়া হচ্ছে ‘ক্যাশ প্রাইজ’-ও। এখনও পর্যন্ত আমেরিকার প্রাপ্তবয়স্কদের মধ্যে ৬২ দশমিক ৮ শতাংশ করোনার টিকা পেয়েছেন এবং আমেরিকার ১৩ কোটি ৩৬ লাখ মানুষের টিকাকরণ সম্পন্ন হয়েছে। কিন্তু দেশটিতে টিকা নেয়ার দৈনিক হার কমেছে।

এ বিষয়ে হোয়াইট হাউস থেকে বাইডেন বলেন, ‘আমরা যত বেশি লোককে টিকা প্রদান করব, এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আমরা তত বেশি সাফল্য পাব।’ তিনি আশাপ্রকাশ করে বলেন, আরও টিকা দেয়ার মাধ্যমে আমেরিকা শীঘ্রই ‘স্বাধীনতার একটি গ্রীষ্ম, আনন্দের একটি গ্রীষ্ম, সবাই একসাথে মিলিত হওয়া এবং উদযাপনের গ্রীষ্ম’ অনুভব করবে। এটি হবে সকল আমেরিকানের গ্রীষ্ম।’

এপ্রিল মাসে আমেরিকাতে দৈনিক টিকা নিচ্ছিলেন ৮ লাখ সাধারণ মানুষ। সেই সংখ্যা কমে দাঁড়িয়েছে ৬ লাখে। ফলে আমেরিকার স্বাধীনতা দিবসের মধ্যে দেশের ৭০ শতাংশ মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা পূরণ করতেই বিয়ার বিতরণের উদ্যোগ বলে মনে করা হচ্ছে। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ