Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধূমপানে করোনায় মৃত্যুর ঝুঁকি বাড়ে ৫০ শতাংশ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১১:১৩ এএম

বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে আছেন ধূমপায়ীরা। কারণ, ধূমপান প্রাণঘাতী এই রোগে আক্রান্ত ও মৃত্যুর ঝুঁকি অন্তত ৫০ শতাংশ বাড়িয়ে দেয়। ‘কমিট টু কুইট’ তামাক বিরোধী প্রচারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম গেব্রিয়েসুস এক টু্ইটবার্তায় এই তথ্য জানিয়েছেন।

টেড্রস আধানম গেব্রিয়েসুস টুইটে বলেন, বর্তমান করোনা মহামারিতে ধূমপায়ীরা উচ্চ ঝুঁকিতে আছেন। আমাদের গবেষণা, ধূমপায়ীদের ক্ষেত্রে এ রোগে আক্রান্ত ও মৃত্যুর ঝুঁকি অন্তত ৫০ শতাংশ বেশি। ধূমপান শুধু করোনায় আক্রান্তের সম্ভাবনাই বাড়ায় না, বরং আক্রান্ত ব্যাক্তির কোনো শারীরিক সমস্যা বা জটিলতা থাকলে সেটিও বাড়িয়ে তোলে। ফলে আক্রান্ত রোগীর মৃত্যু ঝুঁকি বেড়ে যায় কয়েকগুণ। এ কারণে করোনায় আক্রান্ত ও মৃত্যুর ঝুঁকি কমাতে হলে ধূমপান ত্যাগের কোনো বিকল্প নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে প্রতিবছর ৩১ মে বিশ্বজুড়ে ধূমপান ও তামাকবিরোধী দিবস পালন করা হয়। তামাকমুক্ত পৃথিবী গড়ে তোলার আহ্বান জানিয়ে ১৯৮৭ সাল থেকে এই দিবসটি পালন করে আসছে ডব্লিউএইচও।

ধূমপান স্বাস্থ্যের কতটা ক্ষতি করে সেই বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্যও আহ্বান জানিয়েছেন ডব্লিউএইচও প্রধান। প্রয়োজনে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ভাইবার, উইচ্যাট-এর মতো নেটমাধ্যমকে কাজে লাগিয়ে সতর্কতার বার্তা ছড়িয়ে দিতে সচেষ্ট হতে হবে বলে জানিয়েছেন তিনি।



 

Show all comments
  • Md. Mizanur Rahman ১ জুন, ২০২১, ১২:২৬ পিএম says : 0
    Thanks
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ