Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভাসানচরে জাতিসংঘ প্রতিনিধি দলের পরিদর্শনকালে রোহিঙ্গাদের বিক্ষোভ

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ৮:৫৯ পিএম | আপডেট : ৯:০৮ পিএম, ৩১ মে, ২০২১

ইউএনএইচসিআর-এর সহকারী হাই কমিশনার গিলিয়ান ট্রিগস এবং সহকারী হাই কমিশনার রউফ মাজাও এর নেতৃত্বে ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল নোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচর পরিদর্শন করেছেন। এসময় বিভিন্ন দাবী দাওয়া নিয়ে বিক্ষোভ করেছে রোহিঙ্গারা। সোমবার (৩১ মে) সকালে ভাসানচরে রোহিঙ্গাদের খোঁজখবর নিতে গেলে রেশনসহ বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধির দাবিতে বিক্ষোভ মিছিল করেন রোহিঙ্গারা। সেখান থেকে রোহিঙ্গা শরণার্থী ব্যবস্থাপনায় নিয়োজিত বিশ্বস্ত একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

এ সময় রোহিঙ্গারা বিক্ষোভ মিছিলে তাদের প্রতিমাসে ৫ হাজার টাকা করে দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হচ্ছে না বলে জানান। এছাড়া নিম্নমানের রেশন, নিম্নমানের খাবার, কর্মসংস্থানের অভাব ও পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা না থাকাসহ সামগ্রিক উন্নত ব্যবস্থাপনা নিশ্চিত করতে তারা এই বিক্ষোভ মিছিল করেন বলে জানা গেছে।

এ বিষয়ে ভাসানচর থানার ওসি মাহে আলম সূত্রে, সেখানকার রোহিঙ্গারা সোমবার বিভিন্ন দাবী দাওয়া নিয়ে মিছিল করার সত্যতার কথা জানা গেছে।

এরআগে সোমবার সকাল সাড়ে ৯ টার দিকে জাতিসংঘের সহকারী কমিশনারদ্বয় ১৪ সদস্যের প্রতিনিধিদলসহ ঢাকা থেকে হেলিকপ্টার যোগে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে পৌঁছান। ইউএনএইচসিআর-এর উচ্চ পর্যায়ের কোনো প্রতিনিধি দল এই প্রথমবারের মতো ভাসানচর পরিদর্শন করেন।

সেখান থেকে ২ দিনের সফরে ইউএনএইচসিআর-এর সহকারী হাই সহকারী হাই কমিশনারদ্বয় সহ প্রতিনিধিদলের সদস্যরা সোমবার বেলা আড়াইটার দিকে হেলিকপ্টার যোগে কক্সবাজার আসেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সহকারী হাই কমিশনার দ্বয় ১৪ সদস্যের প্রতিনিধিদল কক্সবাজার অবস্থানকালে উখিয়ার রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন ও রোহিঙ্গাদের সাথে মতবিনিময় করবেন বলে জানান ওই সূত্র।

শরণার্থী প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শাহ রেজওয়ান হায়াত, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ ও কক্সবাজারের পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামানের সাথে রোহিঙ্গা শরণার্থীদের সার্বিক ব্যবস্থাপনা নিয়ে ও বৈঠক করবেন বলে জানা গেছে।

জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সহকারী কমিশনারদ্বয়সহ প্রতিনিধিদলের সদস্যরা কক্সবাজার সাগরপাড়ের হোটেল সাইমান বীচ রিসোর্টে সোমবার রাত্রি যাপন করবেন।

মঙ্গলবার ১ জুন বিকেল ৪.৩৫ টায় জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সহকারী কমিশনারদ্বয় সহ প্রতিনিধিদল ২ দিনের সফর শেষে হেলিকপ্টার যোগে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।

সূত্র জানায়, ভাসানচরে রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা কার্যক্রমে জাতিসংঘকে যুক্ত করতে চায় সরকার। সে লক্ষ্যে সরকার থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এসব উদ্যোগের অংশ হিসেবেই সোমবার ইউএনএইচসিআর-এর এ দুই সহকারী হাই কমিশনার, প্রতিনিধিদল সহ ভাসানচর পরিদর্শন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ