Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আন্দোলনে ৭ কলেজের শিক্ষার্থীরা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০৫ এএম

জুনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে আন্দোলনে নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের শিক্ষার্থীরা। এই সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান না খুলে দিলে লাগাতার আন্দোলনে যাওয়ার হুমকী দিয়েছেন তারা। এই দাবিতে গতকাল রোববার এসব কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করে। কর্মসূচির শুরুতে বেলা সাড়ে ১১টায় একদল শিক্ষার্থী নীলক্ষেত মোড়ে অবস্থান নেয়। পরে সেখান থেকে মিছিল নিয়ে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মূল ফটক ঘুরে নীলক্ষেত পেট্রোল পাম্পের সামনে সমাবেশ করেন। একই দাবিতে সারাদেশে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে প্রায় দেড় ঘণ্টা অবস্থান শেষে দিনের কর্মসূচি শেষ করেন শিক্ষার্থীরা।

সমাবেশে ঢাকা কলেজের শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া এখন সব কিছুই চলছে। শুধু শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতেই করোনার দোহাই দেওয়া হচ্ছে। কিন্তু সেশনজট নিরসন, শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে শিক্ষা মন্ত্রণালয়ের কোনো পদক্ষেপ আমরা দেখছি না। আমাদের শিক্ষাজীবনকে অনিশ্চতায় ফেলে তারা বার বার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ পেছাচ্ছে। জুনের শুরুতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে না দেওয়া হলে আরও কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দিয়ে এই শিক্ষার্থী বলেন, সারাদেশের ছাত্র সমাজকে নিয়ে রাজপথ অচল করে দেওয়া হবে।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী মারুফা প্রীতি বলেন, আমাদের সাত কলেজের শিক্ষার্থীদের এমনিতেই সেশনজট পিছু ছাড়ে না। এর মধ্যে এই করোনাভাইরাস আমাদের শিক্ষাজীবনকে চরম অনিশ্চয়তায় ফেলেছে। দীর্ঘ সেশনজটের চিন্তা মাথায় নিয়ে শিক্ষার্থীরা আজ হতাশায় ভুগছে। দিনের পর দিন এভাবে আশ্বাস দিয়ে না রেখে সাফ বলে দিন যে শিক্ষা প্রতিষ্ঠান আর খোলা হবে না। তাহলে আমরা যে যার মত কর্মক্ষেত্রে নেমে যাব।
সরকারি বাংলা কলেজের শিক্ষার্থী রেদোয়ান হোসেন বলেন, শিক্ষার্থীদের ভ্যাকসিন দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা বলছেন। কিন্তু কবে নাগাদ কীভাবে ভ্যাকসিন দেবেন, কবে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবেন, তা নিয়ে স্পষ্ট ঘোষণা দিচ্ছেন না। দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণা করুন। আমরা অনলাইনে নয়, সরাসরি পরীক্ষা দিতে চাই। অনলাইন বিড়ম্বনায় আমাদের শিক্ষার্থীদের সবার পরীক্ষা দেওয়ার সক্ষমতা নেই।

বাংলা কলেজের শিক্ষার্থী রবিউল আউয়ালের সঞ্চালনায় শিক্ষার্থীদের এই সমাবেশে ইডেন কলেজের শিক্ষার্থী শাহীনুর সুমি, কবি নজরুল কলেজের শিক্ষার্রী তানজীম সৌরভ, ঢাকা কলেজের শিক্ষার্থী সাইদ আফ্রিদি, ইডেন কলেজের শিক্ষার্থী সাইমা আক্তার বক্তব্য দেন।

করোনা সংক্রমণের কারণে গতবছরের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দফায় দফায় এই ছুটি বাড়িয়ে আগামী ১২ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। গত ২৬ মে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ছুটি ঘোষণার পর জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা নিশ্চিত করেই হল ও ক্যাম্পাস খোলা হবে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষাপ্রতিষ্ঠান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ