Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানবতার অনন্য নজির: ভারতের পাশে দাঁড়ালো দরিদ্র কেনিয়াও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ৯:৩২ এএম

করোনাভাইরাস সংক্রমণে বিধ্বস্ত ভারতের পাশে দাঁড়াল দরিদ্র কেনিয়াও। সম্প্রতি ভারতে ১২ টন খাদ্য পাঠিয়েছে পূর্ব আফ্রিকার দরিদ্র দেশটি। গতকাল শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে কেনিয়ার হাইকমিশন।
ভারতে নিযুক্ত কেনিয়ান হাইকমিশনার উইলি বেট বলেছেন, মহামারি পরিস্থিতিতে ভারতের দিকে সহযোগিতার হাত বাড়াতে চেয়েছে কেনিয়া। ভারতের সরকার এবং জনগণের পাশে থাকতেই পাঠানো হয়েছে এ সাহায্য।
কেনিয়ার দেয়া খাদ্য সহায়তার মধ্যে রয়েছে চা, কফি এবং বাদাম। সেগুলো হস্তান্তর করতে দিল্লি থেকে মুম্বাই গিয়েছিলেন বেট।
বহুকাল ধরেই ক্ষুধা, দরিদ্রতা ও অপুষ্টিতে ভুগছে কেনিয়া। সেই দেশটিই ভারতের মতো বড় দেশকে সাহায্য পাঠিয়ে মানবতার অনন্য নজির সৃষ্টি করেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।
এর আগে, প্রতিবেশী দেশে ভয়াবহ করোনা সংক্রমণের মুখে কয়েক দফায় সাহায্য পাঠিয়েছে বাংলাদেশ। গত ৬ মে প্রথম চালানে ১০ হাজার ‘ভায়াল’ রেমডেসিভির ইনজেকশন হস্তান্তর করা হয়। এরপর ১৮ মে চারটি ট্রাকে ২ হাজার ৬৭২ কার্টন (প্রায় ২০ কোটি টাকা মূল্যের) করোনা প্রতিরোধী ইনজেকশন, ক্যাপসুল, হ্যান্ড স্যানিটাইজারসহ অন্তত ১৮ প্রকারের ওষুধসামগ্রী পাঠায় বাংলাদেশ। সূত্র : আনন্দবাজার



 

Show all comments
  • ইহসান ইলাহী যহীর ৩০ মে, ২০২১, ১১:৪০ এএম says : 0
    মাশাআল্লাহ। মানবতার অনন্য নজির স্থাপনের জন্য আফ্রিকা মহাদেশের কেনিয়াকে আন্তরিক মোবারকবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ