Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুবুজ্জামানের মেয়াদ বৃদ্ধি

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০১ এএম


 চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামানের নিয়োগের মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আগের চুক্তির ধারাবাহিকতায় এবং একই শর্তে আগামী ২৫ আগস্ট অথবা যোগদানের তারিখ থেকে তাকে এক বছর মেয়াদে চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হল। মাহবুব উজ জামান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সচিব হিসেবে দায়িত্ব পালনের সময় ২০১৯ সালের ২১ আগস্ট চীনের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান। ২০২০ সালে তার তাকে এ পদে পুনরায় নিয়োগ দেওয়া হয়েছিল।

পেশাদার ক‚টনীতিক মাহবুব উজ জামান ১৯৮৫ সালে বিসিএস (পররাষ্ট্র) ক্যাডার হিসাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। ৩০ বছরেরও বেশি ক‚টনৈতিক কেরিয়ারে তিনি সিঙ্গাপুর ও শ্রীলঙ্কায় হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি নয়াদিল্লি, অটোয়া, টোকিও, জেনেভা ও নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সাল থেকে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্যাসিফিকের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাষ্ট্রদূত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ