Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবীতে মাঠে নেমেছে সিলেটে শিক্ষার্থীরা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ৬:২০ পিএম

স্বাস্থ্যবিধি নিশ্চিত করে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ করেছে সিলেটে। এসময় শিক্ষার্থীরা প্রত্যাখ্যান করেন ‘গতকাল শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য। আজ বৃহস্পতিবার (২৭ মে) দুপুর ১২টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় আগামী ১ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানান শিক্ষার্থীরা। আগামী শনিবারের মধ্যে এমন সিদ্ধান্ত না এলে শনিবার সন্ধ্যায় সিলেটে মশাল মিছিল করা হবে বলেও হুঁশিয়ারি জানান শিক্ষার্থীরা।

সাধারণ শিক্ষার্থীবৃন্দের ব্যানারে মদনমোহন কলেজের শিক্ষার্থী সাকিব রানার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন এমসি কলেজের মাস্টার্সের শিক্ষার্থী আব্দুর রহিম, লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী বিশাল দেব, সিলেট সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী তানজিনা বেগম, নর্থ ইষ্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী প্রদ্যুত দাশ, এমসি কলেজের শিক্ষার্থী পঙ্কজ চক্রবর্তী জয়, মদনমোহন কলেজের শিক্ষার্থী সৈকত ভৌমিক, বাহুবল কলেজের শিক্ষার্থী দোয়েল রায়, মেট্রোপলিটন ইউনিভার্সিটির শিক্ষার্থী মনিষা ওয়াহিদ, এমসি কলেজের শিক্ষার্থী সুরাইয়া পারভিন আখি, লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী বুশরা সুহেলী প্রমুখ।

এসময় শিক্ষার্থীরা বলেন, ‘গতকাল শিক্ষামন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা প্রত্যাখ্যান করছি আমরা। তারা বলেন, সাধারণ শিক্ষার্থীদের পরিস্থিতি বিবেচনায় না নিয়েই এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। করোনা ভাইরাসের কারণে গত প্রায় দেড় বছর যাবৎ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বার বার শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার তারিখ ঘোষণা করা হলেও তা করা হচ্ছে না বাস্তবায়ন। অথচ সকল কিছুই স্বাভাবিক নিয়মে চলছে। লেখাপড়ার বাইরে থাকায় অন্যান্য নানা কাজে জড়িয়ে পড়ছেন শিক্ষার্থীরা। দীর্ঘদিন দেশের সব বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় ধ্বংসের দিকে যাচ্ছে উচ্চশিক্ষাও। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় তৈরি হয়েছে সেশনজট। ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকায় চাকরির ক্ষেত্রে পিছিয়ে পড়ার শঙ্কায় মানসিকভাবে ভালো নেই শিক্ষার্থীরা। শিক্ষা কার্যক্রমের বাইরে থাকায় মানসিক বিকারগ্রস্ত হয়ে পড়ারও আশঙ্কা দেখা দিচ্ছে।’

তারা আরও বলেন, ‘গ্রামের প্রাইমারি স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত ঝরে যাচ্ছে হাজার হাজার শিক্ষার্থী। তারা প্রশ্ন রেখে বলেন, যেখানে অফিসার-কর্মচারী সবাই স্বাস্থ্যবিধি মেনে অফিস করছে, তাহলে শিক্ষার্থীরা কেন স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করতে পারবে না। তাই জুনের প্রথম দিনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানাচ্ছি আমরা। যদি আগামী শনিবারের মধ্যে এমন ঘোষণা না আসে তাহলে আগামী শনিবার সন্ধ্যায় সিলেটে আমরা মশাল মিছিল করব।’ এসময় তারা দাবিও দ্রুত সময়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থীদের টিকা দেওয়ার ।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ