Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকার ও স্থানীয় জনগোষ্ঠীর ভূয়সী প্রশংসায় জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি ভলকান ভোজকির

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ৮:৪৫ পিএম

সরকার মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়ে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে উল্লেখ করে জাতিসংঘের ৭৫ তম সাধারণ পরিষদের সভাপতি ভলকান ভোজকির বাংলাদেশ সরকার ও স্থানীয় জনগোষ্ঠীর ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বুধবার ২৬ মে সকালে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ৪ নম্বর রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে রোহিঙ্গা প্রতিনিধিদের সাথে এক সভায় এ প্রশংসা করেছেন। এসময় তিনি রোহিঙ্গা শরণার্থী ব্যবস্থাপনা নিয়ে সার্বিক কার্যক্রম সম্পর্কে অবহিত হন এবং তাতে বেশ সন্তোষ প্রকাশ করেন।

রোহিঙ্গা শরণার্থী ব্যবস্থাপনা নিয়ে আর্থিক বিষয় এবং তাদের স্বদেশে ফিরে যাওয়ার ব্যাপারটি তিনি জাতিসংঘে তুলে ধরবেন বলে জানান।

এসভায় বিভিন্ন শরণার্থী ক্যাম্পের ৩২ জন প্রতিনিধি অংশ গ্রহণ করেন। তাদের সাথে ভলকান ভোজকির বিভিন্ন বিষয়ে কথা বলেন।

পরে তিনি শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন। এরপর ভলকান ভোজকির বালুখালী ৮ নম্বর ক্যাম্পের ওয়াচ টাওয়ারে উঠে গত ২২ মার্চ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ক্যাম্প এলাকা পর্যবেক্ষণ করেন। বালুখালী ৯ নম্বর ক্যাম্পে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত তুরস্ক সরকারের পরিচালনাধীন হাসপাতালের পুনর্নির্মাণ কাজও অবলোকন করেন।

জাতিসংঘের ৭৫ তম সাধারণ পরিষদের সভাপতি ভলকান ভোজকির সংক্ষিপ্ত সফরে জাতিসংঘের বিশেষ বিমানযোগে বুধবার ২৬ মে সকাল ৯ টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছালে শরণার্থী ত্রাণ ও পুনর্বাসন কমিশনার (আরআরআরসি) শাহ রেজওয়ান হায়াত (অতিরিক্ত সচিব), কক্সবাজারের জেলা প্রশাসক মো: মামুনুর রশীদ, পুলিশ সুপার মো: হাসানুজ্জামান পিপিএম, অতিরিক্ত আরআরআরসি (জ্যেষ্ঠ উপসচিব) সামছু দ্দৌজা নয়ন, জাতিসংঘের কক্সবাজারে কর্মরত সংস্থা সমূহের প্রধানগণ তাঁকে অভ্যর্থনা জানান। কক্সবাজার শহর থেকে ভলকান ভোজকির গাড়িযোগে উখিয়া শরণার্থী ক্যাম্পে যান।

শরণার্থী ক্যাম্প পরিদর্শনকালে তাঁর সাথে অন্যান্যের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব সাব্বির আহমদ চৌধুরী, জাতিসংঘের বাংলাদেশ অফিসের প্রধান মিয়া সেফকো, বাংলাদেশে তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা সরওয়ার তুরান, শরণার্থী ত্রাণ ও পুনর্বাসন কমিশনার (আরআরআরসি) শাহ রেজওয়ান হায়াত, অতিরিক্ত (জ্যেষ্ঠ উপসচিব) আরআরআরসি (জ্যেষ্ঠ মোহাম্মদ সামছু দ্দৌজা নয়ন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান, এপিবিএন এর অধিনায়ক, উখিয়ার ইউএনও নিজাম উদ্দিন আহমদ ও জাতিসংঘের কক্সবাজারে কর্মরত সংস্থা সমূহের প্রতিনিধিগণ সাথে উপস্থিত ছিলেন।

বুধবার বেলা আড়াইটার দিকে কক্সবাজারে সাড়ে ৫ ঘন্টার সংক্ষিপ্ত সফর শেষে ভলকান ভোজকির ও তাঁর সঙ্গীরা জাতিসংঘের বিষ বিমানযোগে কক্সবাজার বিমান বন্দর ত্যাগ করেন।



 

Show all comments
  • Dadhack ২৬ মে, ২০২১, ৯:৩৩ পিএম says : 0
    If our country rule by Quranic law then no kafir country like kafir india, mayanmer never dare to point a finger to our country. Mayanmer never dare to touch our Rohingya muslim and also india never dare to indirectly occupy our country and also in India they will never to dare to harm muslim in India.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ