Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের ওড়িশায় ইয়াসের আঘাত, নিহত ১

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১০:৪৪ এএম

ব্যাপক বৃষ্টি আর ঝোড়ো বাতাস নিয়ে ঘূর্ণিঝড় ইয়াস ভারতের ওড়িশা রাজ্যের উপকূলে আঘাত হানতে শুরু করেছে।

হিন্দুস্তান টাইমস জানাচ্ছে, সকাল ৯টার কিছু পরেই ওড়িশায় আছড়ে পড়তে থাকে প্রবল ঘূর্ণিঝড় ইয়াস। এতে এখন পর্যন্ত এক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ওড়িশার উত্তারাঞ্চলের উপকূলে যখন আছড়ে পড়ে ইয়াস তখন বাতাসের গতিবেগ ছিল ১৫৫ কিলোমিটার।

পারাদ্বীপ থেকে ৯০ কিলোমিটার পূর্ব এবং উত্তর-পূর্বে রয়েছে ঘূর্ণিঝড়টি। পশ্চিমবঙ্গের দিঘা থেকে মাত্র ১০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে ইয়াস।

বুধবার দুপুরের আগেই ওডিশার উপকূলে ‘ইয়াস’ আছড়ে পড়ে। ইতোমধ্যেই পশ্চিমবঙ্গ এবং ওডিশার উপকূলবর্তী এলাকায় ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে।

ওডিশার ভদ্রক জেলার ধামরা এবং বালেশ্বরের মধ্যবর্তী উপকূলভাগের দিকেই এগিয়ে যাচ্ছে। দুপুর পর্যন্ত ওডিশার উপকূলবর্তী ওই এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের সম্ভাবনা। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ক্ষয়ক্ষতির আশঙ্কাও বাড়াচ্ছে।

আনন্দবাজার জানায়, যে গতি নিয়ে ‘ইয়াস’ স্থলভাগের দিকে এগিয়ে আসছিল, শেষ ৬ ঘণ্টায় তা একটু বেড়েছে। শেষ ৬ ঘণ্টায় ঘণ্টা প্রতি ১৫ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ‘ইয়াস’।

স্থলভাগে আছড়ে পড়ার আগে ভোর সাড়ে ৫টা নাগাদ উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের গতিবেগ ১৩০ থেকে ১৪০ কিলোমিটার। তবে তা দমকা ও ঝোড়ো হাওয়ার আকারে ১৫৫ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় ইয়াস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ