Inqilab Logo

সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইয়াস-এর দূর্যোগ মোকাবেলায় পায়রা বন্দর ও খুলনা শিপইয়ার্ড প্রস্তুত

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ৮:৫৭ এএম

ইয়াশ থেকে নৌযান সহ সব ধরনের সরঞ্জাম রক্ষায় খুলনা শিপইয়ার্ড ও পায়রা বন্দর কর্তৃপক্ষ সর্বোচ্চ সতর্কতা মূলক ব্যবস্থা গ্রহণ করেছে। এলক্ষে সরকারী দুটি গুরুত্বপূর্ণ স্থাপনাতেই নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করে যে কোন পরিস্থিতি মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

পায়রা বন্দরকে ইতোপূর্বেই ৩নম্বর স্থানীয় সতর্ক সংকেতের আওতায় আনা হয়েছে। বন্দরের সদস্য প্রশাসন কমান্ডার রফিউল হাসাইন-এর নেতৃত্বে সব ধরনের নৌযান সমুহ নিরাপদ বার্থিং সহ নোঙরে রাখা হয়েছে। কয়েকটি নৌযনকে বন্দরের অনেক উজানে নিরাপদ আশ্রয়ে রাখা হয়েছে।

এছাড়া বন্দরের সব স্থাপনাসমুহের নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে। কমান্ডার রফিউল হাসাইন ইনকিলাবকে জানান, ইয়াস-এর মত দূর্যোগ সহ যেকোন পরিস্থিতি মোকাবেলায় পায়রা বন্দরের সব জনবল নিয়ে আমরা প্রস্তুত রয়েছি। সার্বক্ষনিককভাবে পরিস্থিতি মনিটরিং করা সহ প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহনের কথাও জানান তিনি। ড্রেজিং কাজে নিয়োজিত দুটি নৌযানও বন্দরের কাছে নিরাপদ অবস্থানে রয়েছে। এছাড়া বন্দরের ঘূর্র্ণিঝড় আশ্রয় কেন্দ্রেও প্রস্তুত রাখার পাশাপাশি সার্বক্ষনিক বিদ্যুৎ ব্যবস্থার জন্য নিজস্ব উৎপাদন ব্যবস্থাও প্রস্তুত রয়েছে বন্দরে। প্রস্তুত থাকছে একটি মেডিকেল টিমও।

অপরদিকে নৌ বাহিনীর নিয়ন্ত্রনাধীন খুলনা শিপইয়ার্ডে মেরামত ও রক্ষনাবেক্ষেনে থাকা সব নৌযান সহ পুরো ইয়ার্ডটিকে যেকান দূর্যোগ থেকে রক্ষা সহ এর নিরপত্তা নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন ব্যবস্থাপনা পরিচালক কমোডর জাকিরুল ইসলাম। বন্দরের ¯িøপওয়ে, ফেব্রিকেশন সেড ও হারবারে থাকা প্রতিটি নৌযানের অবস্থান টেকসই ও মজবুত করা হয়েছে। শিপউয়ার্ডের নিজস্ব বিদ্যুৎ ও চিকিৎসা ব্যবস্থা সহ জরুরী ও আপতকালীন সব ব্যবস্থা সার্বক্ষনিক চালু থাকছে বলেও জানান তিনি। শিপইয়ার্ডে অবস্থারত সব নৌযানের ক্রুদের নিরাপদ অবস্থানও নিশ্চিত করা হয়েছে। দায়িত্বশীল কর্মকর্তাগন সার্বক্ষনিকভাবে পরিস্থিতি মনিটরিং করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়াস

৩০ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ