Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের প্রথম নারী অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ৬:৪৩ পিএম | আপডেট : ৯:০৯ পিএম, ১৬ জুন, ২০২২

অর্থসচিব হয়েছেন ফাতিমা ইয়াসমিন। তিনি অর্থ মন্ত্রণালয়ের আরেকটি বিভাগ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিবের দায়িত্ব পালন করছিলেন। আগামী ১১ জুলাই থেকে তিনি নতুন এই দায়িত্ব পালন করবেন। বর্তমান অর্থসচিব আবদুর রউফ তালুকদারকে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিয়োগ দেয়ার পর ফাতিমা ইয়াসমিনকে অর্থসচিবের দায়িত্ব দিল সরকার।

অন্যদিকে পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) শরিফা খানকে ইআরডি-সচিব করা হয়েছে। তিনিও ১১ জুলাই থেকে নতুন এই পদে যোগ দেবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার (১৬ জুন) আলাদা দুটি প্রজ্ঞাপনে এই আদেশ দেয়া হয়েছে।

 

দেশের ইতিহাসে প্রথম নারী হিসেবে অর্থসচিবের দায়িত্ব পেলেন ফাতিমা ইয়াসমিন। ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি ইআরডি-সচিব হিসেবে যোগদান করেন তিনি। ইআরডিরও প্রথম নারী সচিব ছিলেন ফাতিমা ইয়াসমিন ।

এর আগে তিনি বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এবং অর্থ মন্ত্রণালয়ের ইনস্টিটিউট অফ পাবলিক ফাইন্যান্সের (আইপিএফ) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ফাতিমা ইয়াসমিন ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে উন্নয়ন অর্থনীতিতে স্নাতকোত্তর করেছেন তিনি।

এ ছাড়া ফাতিমা ইয়াসমিন যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটিতে মার্কিন পররাষ্ট্র দফতরের হুবার্ট এইচ হামফ্রে পাবলিক পলিসি ফেলো ছিলেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জন এফ কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট থেকে লিডিং সাকসেসফুল প্রোগ্রামের এক্সিকিউটিভ প্রোগ্রাম সম্পন্ন করেছেন তিনি।

ইআরডির নতুন সচিব শরিফা খানও বিসিএসের ১৯৯১ ব্যাচের কর্মকর্তা। তিনি কৃষি মন্ত্রণালয়, বিপিএটিসি, জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকা, বিশ্ব বাণিজ্য সংস্থা সেল এবং বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

 

শরিফা ২০১১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনে কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২১ সালের ৯ ফেব্রুারি থেকে তিনি পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ