Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জনপ্রতিনিধিদের প্রস্তুত থাকার নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০০ এএম

ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় সরকার জনপ্রতিনিধি এবং মাঠ পর্যায়ের সব সরকারি কর্মকর্তাদের সার্বিকভাবে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। স্থানী সরকার বিভাগে নিয়ন্ত্রণ কক্ষ খোলার নির্দেশ দিয়েছেন।

গতকাল মঙ্গলবার স্থানীয় সরকার বিভাগের আয়োজনে ঘূর্ণিঝড়ের মোকাবিলায় প্রস্ততিমূলক এক জরুরি সভায় তিনি এই নির্দেশ দেন। স্থানীয় সরকার বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ভাচুর্য়াল মাধ্যমে এই জরুরি সভার আয়োজন করা হয়। মন্ত্রী জানান, ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলার জন্য আগাম প্রস্তুতি গ্রহণ, স্থানীয় সরকার বিভাগের আওতাধীন দপ্তর বা সংস্থা ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর প্রস্ততি তদারকি এবং সমন্বয়ে স্থানীয় সরকার বিভাগে কন্ট্রোল রুম খোলা হয়েছে। যে কোনো পরিস্থিতি মোকাবিলা এবং সহযোগিতায় এই কন্ট্রোল রুমের সঙ্গে উপকূলীয় অঞ্চলে স্থানীয় ভাবে খোলা অন্যান্য কন্ট্রোল রুমের সার্বক্ষণিক যোগাযোগ রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিসহ স্থানীয় সরকার বিভাগের অন্যান্য প্রতিষ্ঠান এবং জেলা প্রশাসনসহ অন্যান্য সরকারি প্রতিষ্ঠান যে কোনো দুর্যোগে মানুষকে সচেতন, নিরাপদ আশ্রয় নিয়ে আসাসহ মানসিকভাবে শক্তি যোগাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

সকল স্তরের জনপ্রতিনিধি, জেলা প্রশাসন এবং অন্যান্য সরকারি প্রতিষ্ঠান এক সাথে বসে করণীয় ঠিক করে মানসিকভাবে প্রস্তুতি নিলে যে কোনো দুর্যোগ মোকাবেলা করা সম্ভব। হঠাৎ জলোচ্ছ্বাসে তীব্র পানি সংকটের সমাধান এবং স্যানিটেশন ব্যবস্থা প্রস্তুত রাখাসহ সামগ্রিক পরিস্থিতি সামাল দিতে তিনি ওয়াসা, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে প্রস্তুত থাকতে নির্দেশনা দিয়েছেন। মন্ত্রী বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ইতোমধ্যে মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, ওয়াটার পিউরিফাই ট্যাবলেট, স্যানিটেশন ব্যবস্থাসহ অন্যান্য প্রয়োজনীয় কার্যক্রম প্রস্তুত রেখেছে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, খুলনা, চট্টগ্রাম ও বরিশাল সিটি করপোরেশনের মেয়র, উপকূলীয় জেলার জেলা প্রশাসকরা সভায় যুক্ত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ