Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে টিকা দিতে আন্তরিক যুক্তরাষ্ট্র: রাষ্ট্রদূত মিলার

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:২৪ পিএম

বিশ্বব্যাপী টিকাদান কর্মসূচিতে যুক্তরাষ্ট্র ৮ কোটি ডোজ করোনার ভ্যাকসিন উপহার দেবে। সেখান থেকে বাংলাদেশকেও টিকা দেয়ার চেষ্টা চলছে বলে জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

রোববার (২৩ মে) যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক নিয়ে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচ্যাম) আয়োজিত আলোচনায় এ কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। তিনি বলেন, করোনা সামাল দিতে যুক্তরাষ্ট্রের অন্যান্য সহযোগিতার ক্ষেত্রেও বাংলাদেশকে গুরুত্ব দেয়া হচ্ছে।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, বাংলাদেশের কোভিড আক্রান্ত অর্থনীতিকে সহযোগিতা করতে যুক্তরাষ্ট্র সাবার আগে এগিয়ে এসেছে। গত ১৪ মাসে ৭৬ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দিয়েছে দেশটি।

মিলার বলেন, প্রেডিডেন্ট বাইডেন ঘোষণা করেছেন বৈশ্বিক সম্মিলিত টিকাদান কর্মসূচিতে ৮ কোটি টিকা দান করবে মার্কিন যুক্তরাষ্ট্র। কোভ্যাক্সে দেয়া হবে ৪০০ কোটি মার্কিন ডলার। মার্কিন দূতাবাসের হয়ে অগ্রাধিকার হলো, বাংলাদেশ সরকার, বেসরকারিখাত এবং সুশিল সমাজের সঙ্গে একসাথে কাজ করে মার্কিন টিকা, অক্সিজেন জেনারেটর এবং স্বাস্থ্যসুরক্ষা প্রাপ্তিতে জরুরি ভিত্তিতে বাংলাদেশকে সরবরাহ করা।

রবার্ট মিলার আরও বলেন, গণমাধ্যম যে কোনো দেশের দুর্নীতিকে তুলে ধরে, সাধারণ মানুষের কথা বলে, তাই গণমাধম্যের স্বাধীনতা আর গণমাধ্যম কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।



 

Show all comments
  • Abulkashem ২৪ মে, ২০২১, ৪:২৫ পিএম says : 0
    America first refused to provide Vaccines in Bangladesh. Once they heard China ready to provide free Vaccine in Bangladesh and our Foreign minister told China is our close friend after that, America also ready to provide vaccine now, its apolitical Game. we are proud to our honorable Minister Mr. Abdul Momen, who have a great diplomatic policy, looking for his long life with good health. thanks
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিলার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ