Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গাজা ইস্যুতে ইসরাইলকে হুঁশিয়ার করল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ৭:৪৭ পিএম

আন্তর্জাতিক চাপ সত্তে¡ও গাজায় বিমান হামলা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে ইসরাইল। তবে গাজায় বেসামরিক মানুষের নতুন করে মৃত্যু নিয়ে ইহুদি রাষ্ট্রটিকে সতর্ক করে দিয়েছে রাশিয়া। বুধবার মস্কোয় নিযুক্ত ইসরাইলি দূতকে ডেকে নিয়ে এই হুঁশিয়ারির কথা জানিয়ে দেন রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানোভ।

ইসরাইলি বিমান হামলায় এখন পর্যন্ত ২২৭ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এরমধ্যে নারী ও শিশু রয়েছে শতাধিক। অন্যদিকে গাজা থেকে ছোড়া রকেটের আঘাতে দুই শিশুসহ ১২ ইসরাইলি নিহত হয়েছে। গাজায় বেসামরিক মানুষের মৃত্যু অব্যাহত থাকলেও ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দাবি করে আসছেন, ইসরাইল নিজেকে রক্ষার বাইরে আর কিছুই করছে না। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস হামলা থেকে বিরত না থাকলে ইসরাইলও হামলা চালিয়ে যাবে প্রতিশ্রুতি দিয়েছেন নেতানিয়াহু।

গাজার পরিস্থিতি নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করে নিজেদের নেওয়া পদক্ষেপের প্রতি হুঁশিয়ার থাকতে ইসরাইলকে তাগিদ দিয়েছে মস্কো। ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানোভ বলেন, রাশিয়া গাজার পরিস্থিতির ওপর নিবিড় নজর রাখছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার সাংবাদিকদের বলেন, নিজেদের বক্তব্যের ক্ষেত্রে উভয় পক্ষকে সতর্ক থাকতে হবে, যাতে করে নতুন করে সহিংসতা আর কোনোভাবেই বৃদ্ধি না পায়। তিনি জানান, ইসরাইল ও হামাসের মধ্যে সরাসরি আলোচনার আয়োজন করার প্রচেষ্টা চালাচ্ছে রাশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ