Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের কিছু পরিবার চুপিসারে ফিরে যাচ্ছে মিয়ানমারে

ক্যাম্প কর্তৃপক্ষ জানেন না এ অনিশ্চিত যাত্রা

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৭ মে, ২০২১, ৮:০৫ পিএম

পরদেশে যাযাবর জীবন যাপনের চেয়ে নিজ দেশে যে কোনভাবে থাকতে পারাই শ্রেয়মনে করে চুপিসারে স্বেচ্ছায় মাতৃভূমি মিয়ানমারে ফিরে যাচ্ছেন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। এ জন্য তারা নানা কৌশলের আশ্রয়ও নিচ্ছেন বলে জানা গেছে। গত ২১ দিনে ৫০ টিরও বেশি পরিবার ক্যাম্প ছেড়েছে এমন খবর পাওয় গেছে। ফেরত গিয়ে তারা বাপ-দাদার নিজস্ব ভিটেবাড়িতে বসবাস করছেন বলে জানা গেছে।

সেখানে তারা বেশ ভালোই আছে- এমন খবরে আরো অসংখ্য রোহিঙ্গা পরিবার ইতোমধ্যে বাংলাদেশ থেকে মিয়ানমারে চলে যেতে প্রস্তুতি নিচ্ছে বলে বিশ্বস্ত সূত্র মতে জানা গেছে।

এদিকে স্বেচ্ছায় স্বদেশে ফেরত যাওয়ার মনোভাবকে ইতিবাচক নিচ্ছে বেশিরভাগ মানুষ। বেশ কয়েকজন রোহিঙ্গার সঙ্গে কথা বলে এসব বিষয়ে জানা গেছে। কিন্তু এ অনিশ্চিত যাত্রায় তারা সেখানে আবারো নির্যাতনের শিকার হবেনা তার কোন নিশ্চয়তা নেই।

তারা বলছে, মিয়ানমার থেকে অনেক পরিবার বিগত বছরগুলোতে বাংলাদেশে আগমন করে। তারা বিভিন্ন শিবিরে বসবাস করে আসছিল। এই অনিশ্চিত যাযাবর জীবন তাদের ভালো লাগছে না। এছাড়া বর্তমানে মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের উপরে কোন অত্যাচার নির্যাতন করছেনা ভেবে অসংখ্য রোহিঙ্গা ইতোমধ্যে বিভিন্ন ক্যাম্প থেকে তাদের নিজ দেশে চলে গেছে।

সূত্র মতে, গত ২১ দিনে প্রায় ৫০ টিরও বেশি রোহিঙ্গা পরিবার বাংলাদেশ থেকে মিয়ানমার চলে গেছে। সেখানে কয়েকটি পরিবারের তথ্য প্রতিবেদকের নিকট পৌঁছেছে। তবে তারা কিভাবে, কোন পথে পালাচ্ছে, তা সংশ্লিষ্টদের অজানা।

বিশ্বস্ত সূত্রের দেয়া তথ্য মতে, গত ১৬ মে রাত ১০টার দিকে ক্যাম্প-১৬ (শফিউল্লাহ কাটা) ব্লকঃএ-৪-এ, ঘর-৫৮৪ এর রোহিঙ্গা মোঃ আয়ুব (৩৬) তার পিতা হাফিজুর রহমানসহ পরিবারের চার সদস্যকে নিয়ে ক্যাম্প থেকে পালিয়ে মিয়ানমার চলে যায়।

১১ মে সন্ধ্যা ৬টার দিকে ক্যাম্প-১৪ (হাকিম পাড়া) ব্লকঃবি-১ এ রোহিঙ্গা অছিউল্লাহ (৫০) (ঘরঃ৩৯৬ এফসিএনঃ২১১৩৮০) পিতা হোসেন এবং আয়েশা বেগম (৩৫) পিতা অছিউল্লাহ ব্লক-বি (ঘরঃ৩৯৭ এফসিএনঃ২১১৩৭৯) পরিবারের ৮ সদস্য ছেড়ে যায়।

গত ৯ মে দুপুর ১২টার দিকে ক্যাম্প-৯, ব্লকঃবি-১ এ রোহিঙ্গা অছিউল্লাহ (৫০) (ঘরঃ৩৯৬ এফসিএনঃ২১১৩৮০) পিতা হোসেন এবং আয়েশা বেগম (৩৫) পিতা অছিউল্লাহ ব্লক-বি (ঘরঃ৩৯৭ এফসিএনঃ২১১৩৭৯) পরিবারের ৮ সদস্য ক্যাম্প ছেড়ে যায়।

গত ৯ মে দুপুর ১২টার দিকে ক্যাম্প-৯, ব্লক সি-৯, এফসিএনঃ১১৩৮৩০ এর ইলিয়াছ (৪২) পিতা শরীফ হোসেনসহ পরিবারের ৮ সদস্য, আবদুর রহমান (২৫) পিতা কালামিয়াসহ ৪জন চলে যায়।

পালংখালিস্থ রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প-১৬ (শফিউল্লাহকাটা) তে বসবাসরত কামাল মোস্তফার (৪০) (ব্লক-এ/১ ঘর-৯৭৫, এফসিএন-২৪৬৭০৯) পরিবারের ৯ সদস্য, বালুখালী -১ রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প-৯, ব্লক-সি-১৩ এ বসবাসরত আবদুর রহমান (৩৫), পিতা কালা মিয়াসহ পরিবারের ৫ সদস্য মিয়ানমার চলে যায়।

তার আগে ২৪ মার্চ রাতে ক্যাম্প- ১৬ শক্তিউল্লাহ কাটার সাবেক সি-ব্লকের হেড মাঝি কবির ক্যাম্প ছেড়ে মিয়ানমারে চলে যায়।

এছাড়াও ক্যাম্প থেকে পালিয়ে যাওয়া আরো কয়েকটি রোহিঙ্গা পরিবারের তথ্য পাওয়া গেছে।

তারা হলো- আয়শা খাতুন (৩৬), সন্তান মোস্তফা শেখ (১৪), মোস্তফা আলিমা (১২), মোস্তফা সৈয়দুল (৮), রাজ্জাক (৫), মোস্তফা সালেক (৪), আব্দুল্লাহ শেখ (২), শহিদুল মোস্তফা (৮ মাস)।

তবে এবিষয়ে কোন খবর নেই ক্যাম্প কর্তৃপক্ষের নিকট।

এ বিষয়ে অতিরিক্ত শরনার্থী ত্রাণ প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ সামছু-দ্দৌজার নিকট জানতে চাইলে বলেন, এ সম্পর্কিত কোন তথ্য আমাদের জানা নেই। খোঁজখবর নিয়ে দেখব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ