Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রসায়নে দেশসেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ মে, ২০২১, ৪:৩৮ পিএম

সিমাগো ইনস্টিটিউশনস এর র‌্যাঙ্কিংয়ে রসায়ন বিষয়ে দেশসেরা স্থান অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এছাড়া বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে অবস্থান ৬৫৪ তম।

সম্প্রতি তাদের ওয়েবসাইটে প্রকাশিত তালিকা থেকে এই তথ্য জানা যায়। এছাড়া তাদের র‌্যাঙ্কিং অনুসারে বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮ম এবং বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা ও গবেষণা সংক্রান্ত প্রতিষ্ঠানের মধ্যে ৭৮২তম অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব বিবেচনায় নিয়ে স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস প্রতিষ্ঠানটি ২০০৯ সাল থেকে শিক্ষা ও গবেষণা সংক্রান্ত প্রতিষ্ঠানগুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে।

এদিকে মেডিসিন বিষয়ে দ্বিতীয়, ফার্মাকোলজি, টক্সিকোলজি অ্যান্ড ফার্মাসিউটিক্স বিষয়ে তৃতীয়, বায়োকেমিস্ট্রি, জেনেটিক্স এন্ড মলিকুলার বায়োলজি ও আর্থ অ্যান্ড প্লেনেটারি সায়েন্সেসে পঞ্চম, সামাজিক বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান ও কম্পিউটার সায়েন্সে ষষ্ঠ, ইঞ্জিনিয়ারিং ও ফিজিক্স অ্যান্ড এস্ট্রোনমিতে দশম এবং গণিতে দেশের মধ্যে ১২তম অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

২১ ডিসেম্বর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ