Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদারীপুরের শিবচরের পদ্মা নদীতে স্পিডবোট দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন দাখিল

চালক মাদকাসক্ত হওয়ায় ২৬ জনের প্রাণ গেছে: তদন্ত কমিটি

মাদারীপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ৮:১৬ পিএম

মাদারীপুরের শিবচরের বাংলাবাজার ঘাট সংলগ্ন কাঁঠালবাড়ি ঘাটে পদ্মা নদীতে স্পিডবোট দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন দাখিল করেছে জেলা প্রশাসনের সমন্বয়ে গঠিত তদন্ত কমিটি। রোববার দুপুরে মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের কাছে প্রতিবেদন জমা দেন তদন্ত কমিটির প্রধান স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. আজহারুল ইসলাম। চালক মাদকাসক্ত হওয়ায় পদ্মায় স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জনের প্রাণ গেছে বলে জেলা প্রশাসনের তদন্ত কমিটিতে এ তথ্য উঠে এসেছে।
মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, মাদকাসক্ত হয়েই চালক শাহআলম স্পিডবোট চালানোতেই এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। বড় দুর্ঘটনার পূর্বে তিনি মাঝ পদ্মা নদীতে আরেকবার দুর্ঘটনায় পড়তে যাচ্ছিলেন। তখন যাত্রীদের সতর্কতার কারনে দুর্ঘটনা ঘটেনি। পরবর্তীতে বড় দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনার আরো উল্লেখ্য যোগ দিক ছিল, ঘাটে সিন্ডিকেট ও অব্যবস্থাপনা, লাইফ জ্যাকেট ছাড়া অতিরিক্ত যাত্রীবহন করে পদ্মা পারাপারসহ ২৩টি সুপারিশ করেছে তদন্ত কমিটি। ২৩টি সুপারিশের মধ্যে কয়েকটি সুপারিশ জেলা প্রশাসনের পক্ষ থেকে বাস্তবায়ন করা হবে এবং কিছু সুপারিশ নৌ মন্ত্রনালয়ে পাঠিয়ে দিবো।
গত সোমবার শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটে আসার পথে কাঁঠালবাড়িতে নোঙ্ঘর করা বাল্কহেডকে সজোরে ধাক্কা দেয় একটি দ্রুত গতির স্পিডবোট। এতে প্রাণ হারায় ২৬ জন যাত্রী। এতে আহত হন স্পিডবোটের চালকসহ ৫ জন। দুর্ঘটনার পরে চালক মো. শাহ আলমকে গুরুতর অবস্থায় শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। প্রশাসনের নির্দেশনা ওই চালকরে ডোপ টেস্টের নমুন সংগ্রহ করে রাখা হয়। পরে তাঁর ডোপ টেস্টের রিপোর্ট পজিটিভ আছে। এদিকে মর্মান্তিক এই ঘটনায় কাঁঠালবাড়ি ঘাটের নৌপুলিশের এসআই লোকমান হোসেন বাদী হয়ে শিবচর থানায় ঘাটের ইজারাদার শাহআলম খান, স্পিডবোটের দুই মালিক চান্দু মিয়া, রেজাউল ও চালক শাহআলমের বিরুদ্ধে একটি হত্যা মামলা করেন। এই ঘটনায় মাদারীপুরের জেলা প্রশাসন থেকে স্থানীয় সরকার অধিদপ্তরের উপ-পরিচালক আজহারুল ইসলামকে প্রধান করে ছয় সদস্যদের তদন্ত কমিটি গঠন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ