Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চার ইউরোপীয় দেশের রাষ্ট্রদূতদের তলব রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১১:১৫ এএম

রাশিয়ায় নিযুক্ত চার ইউরোপীয় দেশ স্লোভাকিয়া, লিথুয়ানিয়া, এস্তোনিয়া ও লাটভিয়ার রাষ্ট্রদূতদের রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। ওই মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা ‘তাস’ এ খবর জানিয়েছে।
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, চার ইউরোপীয় দেশ থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের প্রতিবাদ জানাতে এসব রাষ্ট্রদূতদের ডেকে পাঠানো হয়েছে।
গত দু’সপ্তাহে আমেরিকার পাশাপাশি পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, লিথুয়ানিয়া, এস্তোনিয়া ও লাটভিয়া ওয়াশিংটনের প্ররোচনায় বেশ কয়েকজন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। এছাড়া, সোমবার রোমানিয়া সরকার বুদাপেস্টের রুশ দূতাবাসের সামরিক অ্যাটাশেকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে তাকে দেশটি ত্যাগ করার নির্দেশ দিয়েছে।
এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, তার দেশের সাথে উত্তেজনা পশ্চিমা দেশগুলোই শুরু করেছে এবং তাদেরকেই এর সমাপ্তি টানতে হবে। তিনি এসব দেশকে শান্ত থাকার এবং রুশবিরোধী মনোভাব পরিত্যাগ করার আহ্বান জানান। এছাড়া, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, পশ্চিমা দেশগুলোর প্রতিটি অগঠনমূলক তৎপরতার জবাব দেবে মস্কো। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ