Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাঁশখালীতে পুলিশের গুলিতে শ্রমিক নিহত হওয়ার ঘটনায় কক্সবাজারে প্রতিবাদ

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ১১:৩৪ এএম

বাঁশখালীতে পুলিশের গুলিতে শ্রমিক নিহত হওয়া প্রতিবাদে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এবং বৈদেশিক দেনা বিষয়ক কর্মজোটের যৌথ উদ্যোগে আজ কক্সবাজার শহরে প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এতে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এর কক্সবাজার জেলার সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের কক্সবাজার জেলার সমন্বয়ক জিমরান মোঃ সায়েক জানান, শ্রমিকদের প্রাণহানিতে একজন তরুণ জলবায়ু যোদ্ধা হিসেবে যারপরনাই আমি স্তম্ভিত ও বিমর্ষ। শ্রমিকদের অধিকার ও বকেয়া বেতন দাবি করে তারা তাদের গণতান্ত্রিক অধিকার চর্চা করছিলেন। কিন্তু এর বিনিময়ে তাদের জীবন দিতে হলো।

সেপকো থ্রি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে শ্রমিকদের অবস্থা ও এই হতাহতের ঘটনা নিয়ে অবশ্যই তদন্ত হওয়া উচিত। কর্তৃপক্ষকে অবশ্যই এটা বলতে হবে যে কেন শ্রমিকদের ওপর গুলি চললো।

তিনি আরো জানান, এরআগে প্রকল্পের কাজের শুরুতে ২০১৬ সালে জমি অধিগ্রহণ নিয়ে স্থানীয়দের বিক্ষোভে গুলি চালানো হলে চারজন নিহত হয়।

শ্রমিকদের মজুরি পাওয়াটা মৌলিক মানবাধিকার—এটা পেলে তাদের আন্দোলনই করতে হতো না। এ থেকে এটা পরিষ্কার যে কয়লা আমাদের জীবনের জন্য কতটা বিধ্বংসী।

এই কোম্পানিগুলো শুধু জলবায়ু বিপর্যয়ই ঘটাচ্ছে না, তারা পাঁচজন পরিশ্রমী মানুষের প্রাণহানির জন্য দায়ী যারা ছিলেন কারও সন্তান, বাবা কিংবা ভাই। এসময় প্রতিবাদীরা জানান-আমরা তাদের জন্য ন্যায়বিচার চাই। আমরা শ্রমিক হত্যার বিচার চাই, কয়লা বিদ্যুৎ কেন্দ্র বন্ধের দাবি জানাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ