Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছয় কোটি ডোজ টিকা রফতানি করবে যুক্তরাষ্ট্র

অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ইইউ’র মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

করোনাভাইরাসের টিকা সরবরাহে বিলম্বের অভিযোগে টিকা উৎপাদক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউর নির্বাহী শাখা ইউরোপীয় কমিশন জানায়, টিকা সরবরাহের চুক্তির প্রতি শ্রদ্ধাশীল না থাকা এবং ঠিক সময়ে টিকা সরবরাহের কোনো বিশ্বাসযোগ্য পরিকল্পনা না থাকায় কোম্পানিটির বিরুদ্ধে মামলা আইনি ব্যবস্থা নেওয়ার কাজ শুরু হয়েছে। ইইউর এমন পদক্ষেপের ফলে উভয় পক্ষের মধ্যকার রেষারেষি ভিন্ন স্তরে পৌঁছাল। এদিকে যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে যে, তারা ৬ কোটি ডোজ টিকা রফতানি করবে। টিকা মুজদ করছে বলে সমালোচনার মাঝে সোমবার একথা ঘোষণা করা হয়েছে।

ইইউর অনেক নেতা অভিযোগ করে আসছিলেন, টিকা সরবরাহে অ্যাস্ট্রাজেনেকা যুক্তরাজ্যকে প্রাধান্য দিচ্ছে। গত বছরের আগস্টে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৩০ কোটি ডোজ টিকার অর্ডার দেয় ইউরোপীয় কমিশন। সঙ্গে ছিল আরো ১০ কোটির সম্ভাব্য অর্ডার। চুক্তিতে এ বছরের প্রথম ত্রৈমাসিকের মধ্যে মূল অর্ডারের ৩০ কোটি থেকে আট কোটি ডোজ সরবরাহ করার কথা ছিল। কিন্তু দেওয়া হয়েছে মাত্র তিন কোটি।

অ্যাস্ট্রাজেনেকা এ বছরের শুরুতে জানায়, তাদের উৎপাদনের সমস্যার কারণে টিকার সরবরাহের পরিমাণ কমতে পারে। ইইউর আইনি পদক্ষেপকে ‘অবিবেচনাপ্রসূত’ বলে আখ্যা দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। ‘আদালতে শক্তভাবে এর মোকাবিলার প্রত্যয়’ ব্যক্ত করা হয়েছে কোম্পানিটির পক্ষ থেকে।

ইউরোপীয় কমিশন জানায়, চুক্তি মতে এ বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে অ্যাস্ট্রাজেনেকা ইউরোপীয় জোটকে সাত কোটি ডোজ টিকা দেওয়ার কথা রয়েছে। কিন্তু এ নিয়ে সংশয়ে রয়েছেন কমিশনের শীর্ষ কর্মকর্তারা।

এর আগে ইইউভুক্ত দেশের রাজধানীগুলোকে ইউরোপীয় কমিশন সদস্য দেশগুলোকে কোভিড ভ্যাকসিন সরবরাহ চুক্তির বাধ্যবাধকতা লঙ্ঘনের ঘটনায় সপ্তাহের শেষের দিকে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে আইনী পদক্ষেপ গ্রহণের কথা বলা হয়। গত বুধবার কমিশনের কর্মকর্তাদের সাথে বৈঠকে কয়েকটি সদস্য দেশ থেকে ক‚টনীতিকরা এ পদক্ষেপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন এবং এ সিদ্ধান্তের প্রতি দ্রæত পদক্ষেপ নেওয়ার বিরুদ্ধে সতর্ক করেছিলেন যা এ ভ্যাকসিনের প্রতি আস্থা আরো ক্ষুণœ করতে পারে।

এদিকে বিশ্বের বিভিন্ন দেশে ছয় কোটি ডোজ অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা দেবে মার্কিন যুক্তরাষ্ট্র। করোনার টিকা মজুত করছে যুক্তরাষ্ট্র, এমন আন্তর্জাতিক সমালোচনার মুখে ওয়াশিংটনের স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রে উৎপাদিত টিকা বিশ্বের বিভিন্ন দেশে দেয়ার ঘোষণা দিয়েছে হোয়াইট হাউজ।

হোয়াইট হাউজের সিনিয়র কোভিড নাইটিন অ্যাডভাইজর এন্ডি সøাভিট জানান, খুব শিগগিরই যুক্তরাষ্ট্র এই টিকা রপ্তানি কার্যক্রম শুরু করবে। টুইটবার্তায় এন্ডি সøাভিটের সঙ্গে যোগ দিয়েছেন মার্কিন সার্জন জেনারেল ডা. ভিভেক মার্থি। সোমবার হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, খাদ্য ও ওষুধ প্রশাসনের রিভিউ শেষে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই অ্যাস্ট্রাজেনেকার ১০ কোটি ডোজ টিকা হাতে আসবে। আরো পাঁচ কোটি উৎপাদন পর্যায়ে রয়েছে।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কানাডা ও মেক্সিকোকে অ্যাস্ট্রাজেনেকার চার কোটি ডোজ টিকা দেয়ার ঘোষণা দিয়েছিলেন। দুই দেশেই যুক্তরাজ্যের এই কোম্পানিটির টিকার অনুমোদন রয়েছে। এছাড়া ভারতে নাজুক করোনা পরিস্থিতির ফলে সেখানে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা সরঞ্জাম সহযোগিতার দাবি উঠেছে।

করোনায় বিশ্বব্যাপী ৩১ লাখ ৩৭ হাজারেরও বেশি মানুষ মারা গেছে, যার মধ্যে খোদ মার্কিন যুক্তরাষ্ট্রে ৫ লাখ ৮৬ হাজার ৬শ’রও বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রে তার প্রাপ্ত বয়স্ক জনসংখ্যার ৫৩ শতাংশেরও বেশি লোককে তার তিনটি অনুমোদিত ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ ফাইজার, মডারনা এবং জেএন্ডজে টিকা দিয়েছে এবং গ্রীষ্মের প্রথম দিকে দেশটির পুরো জনসংখ্যার জন্য পর্যাপ্ত সরবরাহ থাকবে বলে প্রত্যাশা রয়েছে। সূত্র : দ্য গার্ডিয়ান ও এপি।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ২৮ এপ্রিল, ২০২১, ১:০৫ এএম says : 0
    বাংলাদেশের উচিৎ হবে সেরাম ফার্মাসিউটিক্যাল কোম্পানি কে সময় মত চুক্তি মত টিকা না দেওয়াই মামলার হুমকি দেওয়া অথবা নোটিশ প্রদান করা। আমরাই আগাম টাকা দিয়েছি টিকা পাওয়ার জন্যে। নগদ অর্থদিয়ে টিকা কিনেছি। ভারত সরকার কেন বাধাগ্রস্ত করবেন রপ্তানিতে। ভারতীয় মানুষের করোনা পরিস্থিতির অজুহাত আন্তর্জাতিক চুক্তি পত্রে ব‍্যবসায়ীক চুক্তিপত্রে কোন অবস্থায় বাধা হতে পারেনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ