Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জমে উঠেছে লা লিগা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

লা লিগার শিরোপা লড়াই নিয়ে উত্তেজনা যেন দিন দিন বাড়ছে। জানুয়ারিতে ১০ পয়েন্টের ব্যবধানে শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ এখন দুই ও তিনে থাকা রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার নাগালের মধ্যে। গতপরশু রাতে অ্যাথলেতিক বিলবাওয়ের কাছে ২-১ গোলে হেরে গেছে অ্যাটলেটিকো। যার ফলে, লিগ শিরোপা লড়াই আবারও জমে উঠেছে স্পেনে।

এরআগে নিজেদের সবশেষ ম্যাচে বেতিসের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল রিয়াল মাদ্রিদ। আর গতপরশু রাতে বার্সেলোনা ও ভিলারিয়েলের মধ্যকার ম্যাচের ফল জেনেই বিলবাওয়ের বিপক্ষে মাঠে নেমেছিল অ্যাটলেটিকো। সে ম্যাচে ভিয়ারিয়ালকে ২-১ গোলে হারায় বার্সেলোনা। ফলে, বিলবাওয়ের মাঠে নামার আগে বাড়তি চাপ নিয়ে মাঠে নামে অ্যাটলেটিকো।
নিজ মাঠ সান মামেতে শুরুতেই লিড নিয়ে নেয় বিলবাও। আলেহান্দ্রো রেমিরোর গোল আট মিনিটেই এগিয়ে দেয় ঘরের দলকে। প্রথমার্ধে আর গোল আসেনি। অ্যাটলেটিকো অনেক চেষ্টা করেও বিলবাওয়ের রক্ষণব্যুহ ভাঙতে পারেনি।
দিয়েগো সিমিওনির দল সমতায় ফিরতে বেশ খানিকটা সময় নিয়ে নেয়। ৭৭ মিনিটে গোল করে সফরকারীদের কিছুটা স্বস্তি দেন স্টেফান সাভিচ। ম্যাচ জিততে ও লিগে শীর্ষস্থান মজবুত করতে ১৩ মিনিট হাতে পায় অ্যাটলেটিকো।
তবে, সব হিসেব পালটে ফেলে বিলবাও। ম্যাচ শেষ হওয়ার মিনিট ছয়েক আগে তারা আঘাত হানে আতলেতিকোর গোলে। ইনিগো মার্তিনেসের স্ট্রাইকে নিশ্চিত হয় এবারের মৌসুমে শিরোপা লড়াই হতে যাচ্ছে স্মরণকালের সবচেয়ে জমজমাট। ২-১ ব্যবধানের হার নিয়েই মাঠ ছাড়তে হয় অ্যাটলেটিকো মাদ্রিদকে।
এই হারে ৩৩ ম্যাচ শেষে ৭৩ পয়েন্ট নিয়ে আপাতত শীর্ষেই আছে অ্যাটলেটিকো। রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৩৩ ম্যাচে ৭১। আর বার্সেলোনা আছে তিনে। তাদের পয়েন্টও ৭১। তবে তারা ম্যাচ খেলেছে একটি কম। অর্থাৎ নিজেদের পরের ম্যাচে জিতে গেলে বার্সেলোনার সামনে সুযোগ থাকছে একক ভাবে লিগের শীর্ষে পৌঁছানোর।
বাকি পাঁচ রাউন্ডের খেলার মধ্যে অ্যাটলেটিকো মাদ্রিদ খেলবে তিনটি অ্যাওয়ে ম্যাচ। এলচে, বার্সেলোনা ও ভায়াদোলিদের বিপক্ষে তাদের মাঠে খেলবে দিয়েগো সিমিওনির দল। রিয়াল সোসিয়েদাদ ও ওসাসুনার বিপক্ষে তারা খেলবে নিজেদের মাঠে।
চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদেরও বাকি পাঁচ ম্যাচ। তাদের তিনটি হোম ম্যাচ ওসাসুনা, সেভিয়া ও ভিয়ারিয়ালের বিপক্ষে। আর অ্যাওয়ে ম্যাচে গ্রানাদা ও বিলবাওয়ের বিপক্ষে লড়বে বর্তমান চ্যাম্পিয়নরা। বার্সেলোনাকে খেলতে হবে ছয় ম্যাচ। তাদের অ্যাওয়ে ম্যাচ তিনটি আর হোম ম্যাচ তিনটি। কাম্প ন্যুতে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচ ছাড়াও গ্রানাদা ও সেলতা ভিগোর বিপক্ষে খেলবে লিওনেল মেসির দল।
আর অ্যাওয়ে ম্যাচে তারা মাঠে নামবে ভালেন্সিয়া, লেভান্তে ও এইবারের বিপক্ষে। ইতালিয়ান সিরি’আতে ২০১০ সালে সর্বশেষ লিগ ট্রফি উঠেছিল ইন্টার মিলানের ঘরে। মাঝে ১১টা বছর কেটে গেছে শিরোপা খরায়। দীর্ঘ বিরতির পর অবশেষে প্রথম ইতালিয়ান লিগ ট্রফি জয়ের হাতছানি এখন এ জায়ান্ট ক্লাবের সামনে। নিজেদের মাঠে সফরকারী হেল্লাস ভেরোনাকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে আরও এক ধাপ এগিয়ে গেল ইন্টার। কষ্টার্জিত এ জয়ে লিগ শিরোপার আরও কাছে চলে গেল কোচ অ্যান্তোনিও কন্তের দল। অন্যদিকে ফিওরেন্তিনার মাঠে ১-১ গোলে ড্র করে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস পড়ে রয়েছে চতুর্থ স্থানে। পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর দলের সংগ্রহ এখন ৬৬ পয়েন্ট।
ইংলিশ প্রিমিয়ার লিগের শেষভাগে এসে লিডস ইউনাইটেড যেন চমকের পসরা সাজিয়ে বসেছে! নবাগত দলটি লিভারপুলের বিপক্ষে ড্র করার পর কদিন আগে উড়তে থাকা ম্যানচেস্টার সিটিকে তাদের মাঠেই হারিয়ে দিয়েছে। এবার ম্যানচেস্টার ইউনাইটেডকে রুখে দিল নবাগত দলটি। টানা পাঁচ ম্যাচ জিতে লিডসের মুখোমুখি হয়েছিল ইউনাইটেড। ফর্মে থাকা দলটিকে জিততে দেয়নি লিডস। এই ড্রতে পয়েন্ট টেবিলের নয় নম্বরে উঠে এসেছে লিডস। ইউনাইটেড টেবিলের দুই নম্বরেই। ৩৩ ম্যাচে ওল্ড ট্রাফোর্ডের দলটির পয়েন্ট ৬৭। তাদের চেয়ে দশ পয়েন্টে এগিয়ে শীর্ষে ম্যানসিটি। অপর দিকে সমান ম্যাচে লিডসের পয়েন্ট ৪৭।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ