Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীন থেকে আরও ১০ লাখ ডোজ টিকা পেল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

চীনের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের আরও ১০ লাখ পেয়েছে পাকিস্তান। রোববার চীন থেকে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) তিনটি বিমান এই ভ্যাকসিনগুলো নিয়ে পাকিস্তানের পৌঁছেছে।

চীনের পিআইএ’র কান্ট্রি ম্যানেজার কাদির বক্স সাঙ্গি জানিয়েছেন, আগামী ২৯ এপ্রিল কোভিড-১৯ ভ্যাকসিনের অতিরিক্ত আরও ২০ লাখ ডোজ চীন থেকে পাকিস্তানে স্থানান্তরিত করবে দেশটির জাতীয় বিমান পরিবহণ সংস্থাটি। তিনি বলেন, দুটি বিশেষ প্লেন এবং পিআইএ’র একটি নিয়মিত বিমান চীন থেকে করোনভাইরাস ভ্যাকসিন ডোজ পরিবহনের জন্য ব্যবহৃত হয়েছিল। এর আগে, চীন থেকে করোনা ভ্যাকসিনের মোট ২৫ লাখ ডোজ পেয়েছে পাকিস্তান। এছাড়াও সিনোফার্ম ভ্যাকসিনের ১৫ লাখ ডোজ পাকিস্তানকে অনুদান হিসাবে দিয়েছে চীন। দেশটিতে গত ২১ এপ্রিল থেকে ৫০ থেকে ৫৯ বছর বয়সী মানুষের টিকাকরণ শুরু হয়েছে। জাতীয় কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার (এনসিওসি) ৩০ মার্চ থেকে কোভিড-১৯-এর টিকা দেয়ার জন্য ৫০ বছরের বেশি বয়সের নাগরিকদের নিবন্ধকরণ শুরু করেছে।

পাকিস্তানে এক মাসেরও বেশি সময় আগে নাগরিকদের মধ্যে ভ্যাকসিন প্রদান শুরু হয়। চলতি বছরের ১ ফেব্রæয়ারি চীন থেকে প্রথম ১০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন পায় পাকিস্তান। একজন সিনিয়র চীনা কর্মকর্তা জানিয়েছেন, পাকিস্তান ও চীনের মধ্যে ভ্যাকসিন সহযোগিতা দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক, অংশীদারিত্ব ও পারস্পরিক সহায়তার প্রতিফলন ঘটায়। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ