Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৭ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ১:৫৫ পিএম

চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গতকাল। তাপমাত্রা বাড়তে বাড়তে তা ভেঙেছে গত ৭ বছরের রেকর্ড। রোববার (২৫ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। ২০১৪ সালের পর যশোরের তাপমাত্রাই দেশে সর্বোচ্চ। ঢাকায় তাপমাত্রা ছিল ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। আট বছরের মধ্যে ঢাকায় এদিন ছিল সর্বোচ্চ তাপমাত্রা। গতকাল রোববার আবহাওয়া অফিসের তাপমাত্রার তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

আবহাওয়া অফিস জানায়, গতকাল ঢাকায় সর্ব্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল তা বেড়ে দুপুরে দাঁড়িয়েছে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া খুলনায় ৪০ দশমিক ৯, বরিশালে ৪০ দশমিক ৮, চট্টগ্রামে ৩৬ দশমিক ৬, সিলেটে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে।
মূলত রাজশাহী, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ ছাড়া রাজশাহী ও খুলনা বিভাগের কিছু অঞ্চলসহ ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।
সোমবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। রাতের তাপমাত্রা থাকবে অপরিবর্তিত। অন্যদিকে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সোম ও মঙ্গলবার আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।
আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে এই সময়ের শুরুতে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। ঢাকায় সোমবার সূর্যোদয় ভোর ৫টা ২৮ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে।



 

Show all comments
  • Md Mahedi Hasan ২৬ এপ্রিল, ২০২১, ৩:৪০ পিএম says : 0
    আমাদের এইখানে ৩৮ চলে এখন
    Total Reply(0) Reply
  • নাবিল আব্দুল্লাহ ২৬ এপ্রিল, ২০২১, ৩:৪১ পিএম says : 0
    আল্লাহ তুমি সবাইকে হেফাজত করো
    Total Reply(0) Reply
  • মাহমুদ ২৬ এপ্রিল, ২০২১, ৩:৪১ পিএম says : 0
    এটা হয়তো আল্লাহর পক্ষ থেকে গজব
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ২৬ এপ্রিল, ২০২১, ৩:৪৫ পিএম says : 0
    হে আল্লাহ এই রমজানে তুমি আমাদের উপর রহমত নাযিল করো
    Total Reply(0) Reply
  • নওরিন ২৬ এপ্রিল, ২০২১, ৩:৪৬ পিএম says : 0
    রোদে মনে হচ্ছে গাঁ পুরে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • Mofassel Hossain ২৬ এপ্রিল, ২০২১, ৬:১০ পিএম says : 1
    গাছ কেটে ফেলেন সব। রাস্তার পাশের হাজার হাজার গাছ কারন ছাড়াই কাটলেন। অথচ রাস্তার চেয়ে ঐগুলা দুই হাত দূরে ছিলো।
    Total Reply(0) Reply
  • Md Moner Hossain ২৬ এপ্রিল, ২০২১, ৬:১২ পিএম says : 0
    আল্লাহ সর্বশক্তিমান, এত রৌদ হওয়ার পরও গায়ে খুব একটা গরম অনুভব হয় না। রৌদে গেলে গা পুড়ে যায়, কিন্তু ছায়ায় আসলে ঠিক আবার শরীরে ঠান্ডা অনুভূত হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ