Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

 যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ভারতের কোভিড সংকট মোকাবিলায় বিশ্বব্যাপী নেতৃত্ব দিচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ৭:৪৮ এএম

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ভারতের কোভিড সংকট মোকাবিলায় বিশ্বব্যাপী নেতৃত্ব দিচ্ছে। ১০ নং ডাউনিং স্ট্রিট ভেন্টিলেটর এবং অক্সিজেন প্রেরণের সময় ওয়াশিংটন ভ্যাকসিন রফতানি নিষেধাজ্ঞাকে বাতিল করেছে। হোয়াইট হাউস জানিয়েছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র অবিলম্বে ভ্যাকসিন এবং অক্সিজেন দিল্লিতে প্রেরণ করেছে। –দ্য গার্ডিয়ান

ফ্রান্স ও জার্মানি আগামী দিনে ভারতে প্রয়োজনীয় অক্সিজেন প্রেরণে প্রস্তুত রয়েছে। কারণ, এটি বিশ্বের সবচেয়ে খারাপ প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, "দ্রুত সুস্থতার জন্য" প্রার্থনা করেছেন। প্রধানমন্ত্রী ইমরান খানের মত ঐতিহ্যগতভাবে শত্রু, তার টুইট করার পরে পাকিস্তান ভারতে চিকিৎসা সরঞ্জাম ও সরবরাহের প্রস্তাব দেয়।

রবিবার ভারতে ৩৪৯,৬৯১ টি নতুন করোনা শনাক্ত হয়েছে, টানা চতুর্থ দিনের তুলনায় এটি রেকর্ড বৃদ্ধি পেয়েছে এবং ২,৭৬৭ মানুষ মারা গেছে। হাসপাতালগুলো জীবন রক্ষাকারী অক্সিজেনের স্বল্পতায় হিমশিম খাচ্ছে এবং চিকিৎসকদের জন্য অপেক্ষা করতে করতে রোগীরা মারা যাচ্ছেন। আশঙ্কা করা হচ্ছে যে, সরকারী পরিসংখ্যান অনুযায়ী ১৯২,৩১১ জন মৃতের সংখ্যা সঙ্কটের মাত্রাটিকে কম বলে বিশেষজ্ঞরা মনে করেন। কেননা, অনেক মানুষ পরীক্ষা দেয় না, বা স্বাস্থ্যসেবার অভাব রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, দেশটি সংক্রমণে "ঝড়ের" মুখোমুখি হয়েছে। রবিবার এক রেডিও ভাষণে তিনি বললেন, "প্রথম তরঙ্গকে সাফল্যের সাথে মোকাবিলা করার পরে আমাদের প্রফুল্লতা বেশি ছিল।" "তবে এই ঝড় জাতিকে নাড়া দিয়েছে।" মার্কিন নিজস্ব ভ্যাকসিন সরবরাহ বাড়ানোর উদ্দেশ্যে কাঁচামালগুলোতে রফতানি নিয়ন্ত্রণ বাড়ানোর জন্য ক্রমবর্ধমান চাপের মুখোমুখি হতে হয়েছিল। ভারতীয় ভ্যাকসিন নির্মাতারা বলেছিলেন যে, জাব উত্পাদন করার ক্ষমতা কমেছে।

জাতীয় সুরক্ষা কাউন্সিলের মুখপাত্র এমিলি হর্ন এক বিবৃতিতে বলেছে যে, আমেরিকা ভারতের পক্ষে অ্যাস্ট্রাজেনিকা ভ্যাকসিন তৈরির জন্য প্রয়োজনীয় কাঁচামাল, পাশাপাশি চিকিত্সা, দ্রুত ডায়াগনস্টিক টেস্ট কিট, ভেন্টিলেটর এবং সম্মুখ বাহিনীর কর্মীদের জন্য সুরক্ষামূলক সরঞ্জাম প্রেরণ করবে। "আমেরিকা যুক্তরাষ্ট্র উপলব্ধ সংস্থান এবং সরবরাহ স্থাপনের জন্য প্রায় ২৪ ঘন্টা কাজ করে যাচ্ছে বলে তিনি বলছিলেন।

ইউকে প্যাকেজে ৪৯৫ অক্সিজেন কনসেন্টেটর রয়েছে, যখন হাসপাতাল সিস্টেমগুলো শেষ হয়ে যায়। ১২০ নিরাপদ ভেন্টিলেটর এবং ২০ টি ম্যানুয়াল ভেন্টিলেটর বাতাস থেকে অক্সিজেন বের করতে পারে। সপ্তাহের পরে আরও চালনা নিয়ে মঙ্গলবার দিল্লি পৌঁছানো হবে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ব্রিটেন “বন্ধু এবং অংশীদার হিসাবে ভারতের সাথে পাশাপাশি ছিল। আমি নিশ্চিত হয়েছি যে, ব্রিটেন মহামারীবিরোধী বিশ্বব্যাপী লড়াইয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে সমর্থন করার জন্য যথাসাধ্য চেষ্টা করে ”

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগেই বলেছিলেন যে, দেশে পর্যাপ্ত সরবরাহ না হওয়া পর্যন্ত আমেরিকা অন্য দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহ করবে না। তবে মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফৌসি রবিবার বলেছেন যে, আমেরিকা কীভাবে ভারতের ভ্যাকসিন বাড়াতে সহায়তা করবে, তা পর্যালোচনা করবে। সরবরাহ করতে বা তাদের সহায়তা করবে যেন তারা "প্রয়োজনীয়ভাবে নিজেরাই ভ্যাকসিন তৈরি করতে"। ভারত বিশ্বের অন্যতম বৃহৎ ভ্যাকসিন প্রস্তুতকারী দেশ।

রোড আইল্যান্ডের প্রভিডেন্সে ব্রাউন ইউনিভার্সিটি স্কুল অফ পাবলিক হেলথের ডিন আশীষ ঝা বাইডেন প্রশাসনকে আরও এগিয়ে যাওয়ার এবং সংকটে ভারত ও অন্যান্য দেশের সাথে অতিরিক্ত ভ্যাকসিনগুলো ভাগ করে দেওয়ার আহ্বান জানিয়ে বলেছেন যে, আমেরিকার প্রায় ৩০ মিলিয়ন অব্যবহৃত ডোজ ছিল অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন, যা মার্কিন নিয়ন্ত্রকদের দ্বারা অনুমোদিত নয়। কলগুলো ইতিমধ্যে লেখক সালমান রুশদি দ্বারা প্রতিধ্বনিত হয়েছিল, যারা বলেছিলেন: "মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ভ্যাকসিনের আঠার মতো কিছু রয়েছে। ভারত ভীষণ সঙ্কটে আছে। ”

করোনাভাইরাসের অভূতপূর্ব ছড়িয়ে পড়া বড় বড় শহরগুলোর হাসপাতালগুলোকে অভিভূত করেছে, যেগুলো বেড এবং অক্সিজেনের তীব্র সংকট সহ্য করে চলেছে। দিল্লির সমাধিস্থলগুলো স্থানের বাইরে চলেছে এবং অন্যান্য খারাপভাবে ক্ষতিগ্রস্থ শহরগুলিতে রাতের আকালে আলো জ্বালিয়ে দাহ চলছে। কেন্দ্রীয় শহর ভুপালে, কিছু শ্মশান তাদের ক্ষমতা এক ডজন থেকে ৫০-এরও বেশি দাহ বাড়িয়েছে।



 

Show all comments
  • সোহেল ২৬ এপ্রিল, ২০২১, ১০:২৮ এএম says : 0
    We all should serandar to Allah subhanahu tayla
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ