Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় সহিংসতা বন্ধে অবশেষে সম্মত হল যুক্তরাষ্ট্র-রাশিয়া

জেনেভায় অনুষ্ঠিত বৈঠকে দু’দেশের ঘোষিত যৌথ পরিকল্পনা বাস্তবায়নের আশ্বাস সিরিয়াসহ বিদ্রোহীদের

প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় কয়েক বছর ধরে চলে আসা সহিংসতা বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া একমত হয়েছে। দীর্ঘ চেষ্টার পর এ শান্তি আলোচনা সফল হলো। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে বহুল প্রতীক্ষিত এ শান্তি আলোচনা জেনেভায় অনুষ্ঠিত হয়। উভয়পক্ষ একমত হয়ে ইতোমধ্যেই সিরিয়ায় সহিংসতা বন্ধে একটি যৌথ পরিকল্পনা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া। এদিকে ঘোষিত যৌথ পরিকল্পনা বাস্তবায়নের আশ্বাস দিয়েছে সিরিয়া সরকারসহ বিদ্রোহীর। এতে আরো বলা হয়, দুই পক্ষই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, ১২ সেপ্টেম্বর অর্থাৎ আগামীকাল সোমবার সূর্যাস্তের মধ্যে সিরিয়ার লড়াই বন্ধের প্রক্রিয়া শুরু করা হবে। এরপর দেশটিতে একটি রাজনৈতিক পরিবর্তনের সূচনা হবে বলে আশা করা হচ্ছে। নতুন পরিকল্পনা অনুযায়ী, সিরিয়ার বিরোধীদের নির্দিষ্ট কয়েকটি স্থানে সামরিক অভিযান বন্ধ করবে সিরিয়ার সরকার। খবরে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া এ ঐক্যমত্যে পৌঁছানোর পর এক ঘোষণা দেয়া হয়। সে ঘোষণা অনুযায়ী, সোমবার সূর্যাস্তের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং সিরিয়ার সরকারি বাহিনী হামলা চালানো থেকে বিরত থাকবে। এ ছাড়া আইএস ও আল-নুসরা ফ্রন্ট প্রতিরোধে যৌথভাবে সেন্টার স্থাপন করবে। সেই সঙ্গে সিরিয়ার সরকারি বাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় কোনও ধরনের হামলা চালাবে না। গত শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের মধ্যে আলোচনার পর এ ঐকমত্য প্রতিষ্ঠা হয়। আলোচনার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সিরিয়া সরকারের উদ্দেশে বলেন, আশা করি, সরকার গুরুত্ব দিয়ে দেশটি এই ঐকমত্য মনে চলবে। অন্যদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, সিরিয়ার সরকারকে এ ঐকমত্যের বিষয়ে জানানো হয়েছে। সিরিয়ার সরকার এ ঐকমত্য মেনে চলতে প্রস্তুত রয়েছে। সিরিয়ায় কয়েক বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও সিরিয়ার বিদ্রোহী এবং সরকারি বাহিনীর পরস্পরবিরোধী হামলা, পাল্টা হামলা ও আত্মঘাতী হামলায় বিপর্যস্ত দেশটি। এবার এ অবস্থার অবসান হবে বলে আশা করা হচ্ছে।
এই চুক্তির ফলে আলেপ্পোসহ অবরুদ্ধ এলাকাগুলোয় চলাচলের সুযোগ তৈরি হবে এবং সেসব এলাকায় মানবিক সহায়তা পৌঁছানো সম্ভব হবে বলে আশা করছে জাতিসংঘ। জেনেভায় দিনব্যাপী আলোচনার পর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এই পরিকল্পনার কথা ঘোষণা করেন। নতুন পরিকল্পনা অনুযায়ী, সিরিয়ার সহিংসতা বন্ধ করতে হবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলছেন, এর আগে আর কোন পরিকল্পনা এতটা ভালো হয়নি। এটি বাস্তবায়িত হলে সিরিয়ার ভবিষ্যৎ রাজনৈতিক পরিবর্তনে সব পক্ষের অংশগ্রহণের সুযোগ তৈরি হবে। তিনি বলছেন, এটি বাস্তবায়ন করতে গেলে সিরিয়ার সরকার এবং বিরোধী, উভয়পক্ষকেই চুক্তির শর্তগুলো বাস্তবায়ন করতে হবে। বিরোধীরা জানিয়েছে, তারা পরিকল্পনাটি মেনে চলবে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলছেন, নতুন এই সমঝোতার কথা সিরিয়ার সরকারকে জানিয়েছে রাশিয়া এবং তারা আশ্বাস দিয়েছে, এটি বাস্তবায়নে তারা তৈরি। তবে মি. ল্যাভরভ বলেছেন, এখনো কিছুটা অবিশ্বাস রয়ে গেছে এবং কোন কোন পক্ষ হয়তো এই সমঝোতাকে ভালোভাবে নাও নিতে পারে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় সহিংসতা বন্ধে অবশেষে সম্মত হল যুক্তরাষ্ট্র-রাশিয়া
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ