Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাবরি মসজিদ ধ্বংসকারীদের মুক্তি দেয়া বিচারপতির পদোন্নতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ৫:০৫ পিএম

প্রমাণ থাকা সত্ত্বেও ভারতের অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংস মামলায় অভিযুক্তদের মুক্তি দিয়েছিলেন সিবিআই আদালতের সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব। সেই ‘কৃতিত্বে’র জন্য এবার পুরস্কৃত হলেন তিনি। উত্তরপ্রদেশের ডেপুটি লোকায়ুক্ত পদে নিয়োগ করা হল তাকে। সোমবারই শপথ গ্রহণ করেছেন তিনি।

দুর্নীতি রোধে সরকারের উপর নজরদারি চালায় লোকায়ুক্ত। নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে যে কোনও দুর্নীতিতে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত করতে পারে লোকায়ুক্ত। এই কমিটির মধ্যে এক জন লোকায়ুক্ত এবং তার সঙ্গে ৩ জন ডেপুটি লোকায়ুক্ত থাকেন। সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবকে ডেপুটি লোকায়ুক্ত পদে নিয়োগ করলো উত্তরপ্রদেশের যোগী সরকার।

বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্ত বিজেপি নেতা লাল কৃষ্ণ আদবানি, মুরলী মনোহর যোশি, উমা ভারতী-সহ মোট ৩২ জনকে গত বছর ৩০ সেপ্টেম্বর নির্দোষ বলে ঘোষণা করেন সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব। মামলার রায়ে লখনউয়ের বিশেষ সিবিআই আদালত জানায়, বাবরি মসজিদ ধ্বংস পূর্বপরিকল্পিত ছিল না। এটা অপরাধমূলক ষড়যন্ত্র হিসাবেও বিবেচনা করা যায় না। সিবিআই আদলতের যে বিশেষ বেঞ্চ এই রায় দেয় তার প্রধান ছিলেন সুরেন্দ্র কুমার যাদব।

যদিও, সিবিআইয়ের তদন্তে বলা হয়, অভিযুক্তরা মসজিদ ধ্বংসের ষড়যন্ত্র করেছিলেন। এবং তারা করসেবকদের মসজিদ ধ্বংস করতে উস্কানি দিয়েছিলেন। কিন্তু বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব তার পর্যবেক্ষণে বলেন, তথ্য প্রমাণ হিসাবে যে ভিডিও দাখিল করা হয়েছে তা স্পষ্ট নয় ও ভিডিওর ক্যাসেট সিল করা ছিল না এবং তার সত্যতা যাচাইয়ের জন্য কোনও ফরেন্সিক পরীক্ষাও করা হয়নি। তবে বিচারপতি তার পর্যবেক্ষণে জানিয়েছিলেন, মসজিদের গম্বুজে যারা উঠেছিল তারা ‘সমাজবিরোধী’। বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবের এটাই ছিল শেষ মামলা। তাকেই নিয়োগ করা হলো উত্তর প্রদেশের ডেপুটি লোকায়ুক্ত। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

Show all comments
  • আতিকুর রহমান ১৩ এপ্রিল, ২০২১, ৫:৫৮ পিএম says : 0
    দুনিয়াদারি পাবি।শেষবিচারের জন্য অপেক্ষা কর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাবরি মসজিদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ