Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফ্রান্সে হিজাব নিষেধাজ্ঞায় নারী সমাজের প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

এই সপ্তাহে, ফরাসী সিনেট প্রেসিডেন্ট ম্যাখোঁর বিতর্কিত পৃথকীকরণ বিলকে অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে। এটি আইন হয়ে গেলে বিল দুটি নতুন সংশোধনী আনবে, যার মধ্যে একটি হ’ল, ১৮ বছরের কম বয়সী ফরাসী মুসলিম মহিলাদের জনসম্মুখে হিজাব পরা নিষিদ্ধ করা হবে এবং অন্যটি হ’ল, যেসব অভিভাবকরা ধর্মীয় পোশাক পরিধান করেন তাদের কোনো স্কুল ভ্রমণের পাশাপাশি পাবলিক সুইমিং পুলে বা অন্যান্য ক্রিয়াকলাপে অংশ নিতে নিষেধাজ্ঞা জারি করা হবে।

আইনীভাবে নিষেধাজ্ঞা আরোপের আগে এই দুটি সংশোধনী ফরাসি জাতীয় পরিষদের মধ্য দিয়ে যেতে হবে। তবে এ সপ্তাহের ভোটে বিষয়টিকে সেই সম্ভাবনাকে আরো জোরালো করেছে। এদিকে, ফ্রান্সের তরুণ মুসলিম মহিলারা এবং বিশে^র বিভিন্ন প্রান্ত থেকে মুসলিম, অমুসলিম নারীরা এ বিলের বিষয়ে প্রতিবাদ জানিয়েছেন। ফ্রান্সের মুসলিম নারীরা তাদের নাগরিক ও মানবাধিকারের ক্রমবর্ধমান লঙ্ঘন এবং মুসলিম নারীদের ইচ্ছাকে স্বীকৃতি জানাতে ফরাসী সরকারের অনীহার বিষয়ে হতাশা প্রকাশ করেছে।

ফ্রান্সের ঘটনাবলীর প্রেক্ষিতে হিজাবির ফ্যাশনের প্রভাবশালী ব্যক্তিত্ব সোমালিয়া থেকে আগত রাওয়াদ মোহাম্মদ তার ইনস্টাগ্রামে ‘আমার হিজাব ছেড়ে দিন’ শব্দটি দিয়ে নিজের একটি ছবি পোস্ট করেছেন। তিনি লিখেছেন, ‘আমার অধিকারগুলি এতটা কেড়ে নেয়ায় আমি কখনও এতোটা নিঃস্ব বোধ করিনি, আমি কখনও এতটা তুচ্ছ অনুভব করিনি। তারা আমাকে শূন্যতে দাঁড় করিয়ে দিয়েছে।’

লন্ডন থেকে ২৭ বছর বয়সী কায়া বলেছেন, ‘সিদ্ধান্তটি সুইজারল্যান্ড এবং ফ্রান্স উভয় ক্ষেত্রেই ক্ষোভজনক, তবে এটা স্পষ্টভাবে মনে হয়েছে যে, ফরাসী প্রজাতন্ত্রের ল্যাসিটি (ধর্মনিরপেক্ষতা হিসাবে অনুবাদিত) সম্পর্কে ব্যতিক্রমী দৃষ্টিভঙ্গি রয়েছে, যাতে এখনও ঔপনিবেশবাদের গন্ধ রয়েছে। প্রজাতন্ত্রের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের মনে হয় কোনটি ফরাসি বা কোনটি নয়, তা সঙ্কীর্ণ ধারণা রয়েছে।’

বার্মিংহামের ২১ বয়সী হাবিবা বলেছেন, ‘ফ্রান্স ইসলামকে উচ্ছেদ করার জন্য দীর্ঘ পথ পাড়ি দিয়েছে। আপনারা সাম্প্রতিক বিচ্ছিন্নতাবাদ বিরোধী বিল, বোরকা নিষেধাজ্ঞা এবং পূর্ববর্তী হিজাব নিষেধাজ্ঞার দিকে তাকান। এবং এ সবই প্রাতিষ্ঠানিক ইসলাম বিদ্বেষে অবদান রাখে, যা সত্যই ধর্মনিরপেক্ষতার আড়ালে মুসলিম বিরোধী বৈষম্যকে বৈধতা দেয়।’

এর আগে, ২০১১ সালের এপ্রিলে ফ্রান্স নারীদের হিজাব অবৈধ করে বোরকা বা নিকাব পরা মুসলিম মহিলাদের জন্য জরিমানা আরোপ করে এবং অস্ট্রিয়া, বেলজিয়াম, ডেনমার্ক এবং বুলগেরিয়াসহ অনেক ইউরোপীয় দেশে একই নিষেধাজ্ঞা আরোপিত হয়। নেদারল্যান্ডস, জার্মানি এবং ইতালি এবং স্পেনের কিছু অংশেও হিজাব সম্পর্কিত আংশিক নিষেধাজ্ঞা রয়েছে।

এ বছরের মার্চে গণভোটের পরে সুইজারল্যান্ডও বোরকা নিষিদ্ধ করার অনুমোদন দেয়। দেশটির ৮ মিলিয়ন জনসংখ্যার মধ্যে ৫ শতাংশ মুসলিম হওয়া সত্তে¡ও সেখানে ৪০-এরও কমবয়সী নারীরা বোরকা পরেন বলে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সূত্র : দ্য স্টাইলিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিজাব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ