Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাঁজা বৈধকরণের সুবিধা পরীক্ষা করা হবে : লন্ডনের মেয়র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

লন্ডনের মেয়র মাদক সংক্রান্ত অপরাধ মোকাবিলায় নতুন পদ্ধতির অংশ হিসাবে গাঁজা বৈধকরণের সম্ভাব্যতা যাচাই করে একটি পর্যালোচনা শুরু করবেন। সাদিক খান বলেন যে, ৬ মে’র নির্বাচনে তাকে পুনরায় মেয়র করা হলে তিনি ক্লাস-বি ওষুধ বৈধকরণের সম্ভাব্য স্বাস্থ্য, অর্থনৈতিক ও অপরাধমূলক বিচারের সুবিধা পরীক্ষার জন্য লন্ডনের একটি ওষুধ কমিশন গঠন করবেন।

খান বিশ্বাস করেন যে, বৈধকরণের আরো স্বচ্ছন্দ পদ্ধতির জন্য ব্যাপক জনসাধারণের সমর্থন রয়েছে, যুক্তরাজ্যের জরিপে দেখা যায় যে, অর্ধেকেরও বেশি - এবং রাজধানীর প্রায় দুই-তৃতীয়াংশ - প্রাপ্তবয়স্কদের বিনোদনমূলক ব্যবহারের জন্য গাঁজার বৈধতা দেওয়ার পক্ষে। যদিও তিনি হেরোইন এবং কোকেনের মতো ক্লাস-এ ওষুধ বৈধকরণে অস্বীকৃতি জানিয়েছেন। কমিশন যদি এ সিদ্ধান্ত গ্রহণ করে তবে খান গাঁজার আইনি অবস্থার পরিবর্তনকে সমর্থন করতে সম্মতি দেন।
মেয়রের এক ঘনিষ্ট সূত্র বলেন, ‘কমিশনকে এর প্রমাণগুলো ক্ষতিয়ে দেখে নিশ্চিত করতে হবে, জনস্বাস্থ্যের পক্ষে এবং লন্ডনবাসীদের সুরক্ষিত রাখার জন্য কী সর্বোত্তম, তার প্রেক্ষাপটে কোন কিছুই উপেক্ষা করা হয়নি’।
মঙ্গলবার প্রকাশিত খানের মেয়র নির্বাচনী ইশতেহারের অংশ লন্ডনের ওষুধ কমিশন গঠনের প্রস্তাব। এতে খান বলেন যে, অবৈধ ওষুধের ব্যবসায়ের বিরুদ্ধে লড়াই করার জন্য নতুন ধারণা দরকার, যা লন্ডনবাসী এবং তাদের স¤প্রদায় উভয়েরই ক্ষতি করে, পাশাপাশি সংঘবদ্ধ ও সহিংস অপরাধের বর্ধনকে বাড়িয়ে তোলে। তিনি বিশ্বাস করেন যে, প্রচুর যুবক ড্রাগ ব্যবহারের কারণে অপরাধী হয়েছে।

মেয়রের অফিস অনুসারে, যুক্তরাজ্যে অবৈধ মাদকের ব্যবসার জন্য প্রতি বছর সমাজের ব্যয় হয় ১৯ বিলিয়ন পাউন্ড। ইংল্যান্ড এবং ওয়েলস জুড়ে প্রায় ৪১ হাজার ৯০০ জনের বিরুদ্ধে গত বছর মাদক সংক্রান্ত অপরাধের অভিযোগ আনা হয়েছিল। কিছু অনুমান অনুসারে গাঁজার বিক্রয়কে আইনীকরণ ও নিয়ন্ত্রণের মাধ্যমে ট্রেজারির জন্য কমপক্ষে ১ বিলিয়ন পাউন্ড কর বাড়ানো সম্ভব হবে।

তবে আনুষ্ঠানিকভাবে এ জাতীয় অবস্থান তাকে লেবার নেতার সাথে পদক্ষেপের বাইরে রাখতে পারে, যিনি স¤প্রতি বলেছিলেন যে, তিনি বৈধকরণের বিরোধী ছিলেন। কায়ার স্টারমার স্কাই নিউজকে বলেন, ‘বর্তমান ওষুধের আইনগুলো’ মোটামুটি ঠিক ছিল, যদিও তিনি যোগ করেছেন যে, আমরা এসব বিষয় কীভাবে মোকাবিলা করব সে সম্পর্কে সর্বদা একটি বড় আলোচনার জায়গা ছিল’।
লন্ডন ড্রাগ কমিশন, যা ফৌজদারি বিচার, জনস্বাস্থ্য, রাজনীতি, স¤প্রদায় সম্পর্ক এবং একাডেমিয়ার স্বাধীন বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত হবে, তা পরীক্ষা করে দেখবে যে, বিশ্বের বিভিন্ন দেশ কীভাবে মাদকের ব্যবহার এবং আসক্তি নিয়ে সমস্যা মোকাবেলা করেছে।

এর মধ্যে পর্তুগাল থেকে প্রাপ্ত প্রমাণ অন্তর্ভুক্ত হতে পারে, যেখানে উন্নত চিকিৎসা কর্মসূচি এবং উন্নততর প্রতিরোধ, শিক্ষা ও সামাজিক সহায়তা পরিষেবাসহ ড্রাগসের এক বৃহত্তর পদ্ধতির অংশ হিসাবে ২০০১ সাল থেকে মাদকদ্রব্য রাখা ও সেবনকে বৈধ করা হয়েছে।
কানাডা, উরুগুয়ে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যের অভিজ্ঞতাও এখানে বিবেচনা করার সম্ভাবনা রয়েছে, যেখানে বিনোদনমূলক ব্যবহারের জন্য গাঁজা বৈধ করা হয়েছে। স্পেনে গাঁজার ব্যক্তিগত ব্যবহার অনুমোদিত, ডাচ কফি শপগুলো দীর্ঘদিন ধরে গাঁজা বিক্রি করেছে।

কমিশন যুক্তরাজ্যের ড্রাগ আইন, পুলিশ প্রয়োগ ও মাদকাসক্তি সহায়তা পরিষেবাদির কার্যকারিতা সম্পর্কে সর্বশেষ প্রমাণ সংগ্রহ করবে। এটি মেয়রকে সিটি হল, সরকার, পুলিশ, ফৌজদারি বিচার ব্যবস্থা এবং এনএইচএস এবং চিকিৎসা পরিষেবার জন্য সুপারিশসহ রিপোর্ট করবে।
যদিও খানের নতুন আইন প্রবর্তনের ক্ষমতা নেই, তবে তিনি বিশ্বাস করেন যে, কমিশনকে গাঁজা নিষিদ্ধকরণের সুপারিশ করা উচিত, একজন মেয়রের অনুমোদন যাকে উৎসাহ দেবে।

২০১৯ সালের জুলাইতে প্রকাশিত মেয়র কার্যালয়ের জরিপ অনুযায়ী লন্ডনের ৬৩ ভাগ বাসিন্দা গাঁজার বৈধতা ও নিয়ন্ত্রণকে সমর্থন করেন, আর মাত্র ১৯ শতাংশ এ ধারণার বিরোধিতা করেছিলেন। আর সমগ্র যুক্তরাজ্যে বৈধতার পক্ষে ছিলেন ৪৭শতাংশ এবং বিপক্ষে ৩০ শতাংশ। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ