Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রিটেনে সপ্তাহে দুইবার করোনা পরীক্ষার নির্দেশনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ৫:৫৯ পিএম

ইংল্যান্ডে সপ্তাহে দু’বার প্রাণঘাতী করোনা ভাইরাসের পরীক্ষা করা বাধ্যতামূলক করা হয়েছে। দেশটির সরকারের বিস্তৃত পরীক্ষণ পদক্ষেপের অংশ হিসেবে শুক্রবার থেকে এ সুযোগ পাবে ইংল্যান্ডের বাসিন্দারা। ল্যাটেরাল ফ্লো টেস্ট কিট দিয়ে ৩০ মিনিটেই পাওয়া যাবে ফলাফল আর কিটটি পাওয়া যাবে সেখানকার সব পরীক্ষণ কেন্দ্রে ও ওষুধ বিতরণ কেন্দ্রে, এছাড়া পাঠানো হবে পোস্ট করেও।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এর মাধ্যমে নতুন করে করোনার প্রাদুর্ভাব প্রতিহত করা যাবে। দেশটিতে সাম্প্রতিক সময়ে লকডাউন শিথিল করা হয়েছে। তবে এই কর্মসূচির বিরোধীরা বলছেন, এর মাধ্যমে সাধারণ মানুষের প্রচুর অর্থ ব্যয় হবে। ইংল্যান্ডে দ্বিতীয় ধাপে লকডাউন শিথিলের বিষয়ে মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এর আওতায় অনাবশ্যক দোকান-পাট, পাব এবং রেস্টুরেন্ট আগামী ১২ এপ্রিল থেকে চালু করার বিষয়ে আলোচনা হবে। ওই বৈঠকের পর ডাউনিং স্ট্রিট থেকে সংবাদ সম্মেলন করেন প্রধানমন্ত্রী জনসন।

আগামী ৯ এপ্রিল থেকে সবাইকে করোনা পরীক্ষার আওতায় আনার বিষয়টি প্রশংসা করে জনসন বলেন, ভ্যাকসিনের কার্যক্রম ভালোভাবে পরিচালনার পাশাপাশি আমরা লকডাউন ধীরে ধীরে শিথিল করছি এবং প্রতিনিয়ত সবাইকে টেস্টিংয়ের আওতায় আনার চেষ্টা চালিয়ে যাচ্ছি। যাদের করোনার কোনো ধরনের লক্ষণ নেই তারা বাড়িতে বসেই সহজেই এই পরীক্ষা করতে পারবেন বলে জানানো হয়েছে।

ল্যাটেরাল ফ্লো টেস্টে যাদের পজিটিভ রেজাল্ট আসবে তাদের পরিবারের সবাইকে সেলফ আইসোলেশন করতে হবে। পরে তারা দ্বিতীয় পিসিআর করোনা টেস্টের আবেদন করতে পারবে। যদি সেখানে নেগেটিভ রেজাল্ট আসে তখন কোয়ারেন্টাইন ছেড়ে আবার স্বাভাবিক জীবনে ফিরতে পারবে। সরকার বলছে, এই কিট দিয়ে ১ হাজার জনের পরীক্ষা করলে একজনেরও কম ভুল পজিটিভ রেজাল্ট আসতে পারে। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ