Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মহামারির মধ্যেই ভারতে শুরু হয়েছে বিশ্বের সর্ববৃহৎ পূজা উৎসব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ১২:১৩ পিএম

ভারতের উত্তরাঞ্চলীয় শহর হরিদ্বারে গতকাল বৃহস্পতিবার (১ এপ্রিল) বিশ্বের সবচেয়ে বড় উৎসব ‘কুম্ভমেলায়’ অংশ নিতে শুরু করেছে হিন্দু ধর্মের লাখ লাখ মানুষ। ভারতে এখন প্রাণঘাতী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ চলছে, এমতাবস্থায় সংক্রমণ বাড়ার ব্যাপারে সতর্ক করে দিয়েছে বিশেষজ্ঞরা। তবে সেই সতর্কতা উপেক্ষা করেই লাখে লাখে মানুষ জড়ো হচ্ছে এই কুম্ভমেলায়।
কয়েক মাসব্যাপী এই কুম্ভমেলা হিন্দুদের অন্যতম বড় ধর্মীয় উৎসব। সাধারণত প্রতি ১২ বছর পর পর এই কুম্ভমেলা হয়ে থাকে। এই সময় কোটির ওপর হিন্দু ধর্মাবলম্বী চারটি তীর্থস্থানে জড়ো হয়ে ধর্মীয় আচার-আচরণ পালন করে।
তবে করোনাভাইরাস জনিত পদক্ষেপের কারণে এবার কুম্ভমেলা পিছিয়ে দেয়া হয়। এটা সাধারণত জানুয়ারি মাসে মকর সংক্রান্তিতে হয়ে থাকে কিন্তু গঙ্গায় গোসল করার অনুমতি দেয়া থেকে বিরত থাকে সরকার। সাধারণত সাড়ে তিন মাসব্যাপী এই মেলা হয়ে থাকে। তবে সরকার এবার সেটা কমিয়ে এক মাস করেছে।
ফেস্টিভেল অফিসার হারবার সিং বলেছেন, বৃহস্পতিবার উৎসব শুরু হয়েছে। গঙ্গার তীরে স্নান করেছে ভক্তরা। আর ধর্মীয় ব্যক্তিরা ধর্মীয় আচার-আচরণ পালন করেছে। উৎসব আনুষ্ঠানিকভাবে শুরু করতে ধর্মীয় গুরুদের আসার আগে ধর্মীয় পতাকা উত্তোলন করা হয়। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ