Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস কর্ণার

করোনার প্রভাব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ১২:০৬ এএম

প্রাণঘাতি করোনাভাইরাসের প্রভাবে পুরো বিশ্বই যেন থমকে আছে। বাংলাদেশেও এই ভাইরাস ছড়ি ঘোরাচ্ছে। করোনায় আক্রান্ত হয়ে গতকাল দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৫৯ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন সর্বোচ্চ ৬৪৬৯ জন। রোগীর সংখ্যা হঠাৎ বেড়ে যাওয়ায় রাজধানীর হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে।
সারা দেশের মানুষ এখন আতংকে দিন কাটাচ্ছেন। এমন পরিস্থিতিতে শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় ক্রীড়া আসর বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস। কাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে যেন করোনার প্রভাব পড়েছিল। দেড় ঘণ্টার অনুষ্ঠানে উল্লেখযোগ্য দর্শক স্টেডিয়ামে আসেননি। পূর্ব ও পশ্চিম গ্যালারিতে দর্শকদের জন্য কিছু আসন থাকলেও সেখানে হাতেগোনা কয়েকজনকেই দেখা গেল। ভিআইপি গ্যালারিতে দর্শকদের আসন থাকলেও অনেকেই আসেননি। তাই ভিআইপি গ্যালারি বলতে গেলে ফাঁকাই ছিল।

বিওএর পুরস্কার ঘোষণা!
৫৩০০ ক্রীড়াবিদ এবং কোচ ও কর্মকর্তা ৩০০০ সহ মোট ৮৩০০ জনের অংশগ্রহনে গতকাল আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস। দেশের ২৯টি ভেন্যুতে অনুষ্ঠিত হচ্ছে গেমসের ৩১টি ডিসিপ্লিনের খেলা। প্রত্যেকটি ভেন্যুর সাজসজ্জার দায়িত্ব পালন করছে সংশ্লিষ্ট ক্রীড়া ফেডারেশনগুলো। তাই এবার সাজসজ্জার উপর পুরস্কারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ গেমসের আয়োজক বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। গেমসের স্টিয়ারিং কমিটির সদস্য সচিব ও বিওএর উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু কাল বলেন, ‘আমরা ক্রীড়া ফেডারেশনগুলোকে উৎসাহিত করতে ভেন্যু সাজসজ্জার উপর পুরস্কারের ব্যবস্থা করেছি। যার ভেন্যু যত সুন্দর হবে সেই ভিত্তিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সেরা ভেন্যুর পুরস্কার দেয়া হবে বিওএ থেকে।’

নারী ফুটবল
বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের নারী ফুটবলে জয় পেয়েছে পঞ্চগড় ও মাগুরা জেলা। গতকাল কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে পঞ্চগড় ২-১ গোলে হারায় ফরিদপুরকে। পঞ্চগড়ের তৃষা রানী একাই দু’গোল করেন। ফরিদপুরের পক্ষে এক গোল শোধ দেন সাধনা মৈত্রী। একই মাঠে দিনের অন্য ম্যাচে মাগুরা ৩-১ গোলে ব্রাহ্মণবাড়িয়াকে হারায়। বিজয়ী দলের মারিয়া খাতুন দু’টি ও জয়ন্তী মন্ডল একটি গোল করেন। ব্রাহ্মণবাড়িয়ার হয়ে এক গোল শোধ দেন পূজা রানী দাস।

পুরুষ ক্রিকেট শুরু
গতকাল বরিশালে শুরু হয়েছে গেমসের পুরুষ ক্রিকেট। উদ্বোধনী ম্যাচে বরেন্দ্র নর্থ জোন ২১১ রানের বড় ব্যবধানে হারায় চন্দ্রদ্বীপ সাউথ জোনকে। বরিশালের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে আগে ব্যাটিং করে বরেন্দ্র নর্থ জোন ৮ উইকেটে ২৩৭ রান করে। দলের হয়ে সর্বোচ্চ ৬০ রান করেন মিনহাজুল হাসান। তার ১০৬ বলের এই ইনিংসে ছিল ৭টি চারের মার।
জবাবে ২৩৮ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে চন্দ্রদ্বীপ সাউথ জোন ৯.৪ ওভারে মাত্র ২৬ রানে অল-আউট হয়ে যায়। তাদের ৫ ব্যাটসম্যান রানের খাতাই খুলতে পারেননি। দলের পক্ষে ৯ সর্বোচ্চ রান করেন চৌধুরী মোহাম্মদ রেজওয়ান।
ম্যাচের আগে বেলুন উড়িয়ে গেমসের পুরুষ ক্রিকেটের উদ্বোধন করেন বরিশাল সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক।



 

Show all comments
  • Dr Manash Chowdhury ২ এপ্রিল, ২০২১, ১১:০৫ এএম says : 0
    এই পরিস্থিতি তে গেমস না হওয়া উচিত ছিল।খেলোয়ারদের health security কি তারা দিতে পারবে? কর্মকর্তগন ঘরে বসে থাকতে পারবেন কিন্তু খেলোয়াড়দের body contact এ আসতে হবে venue তে।treatment এর পর্যাপ্ত ব্যবস্থা নাই কারন bed খালি নাই হসপিটাল এ।খেলা পেছলেও খেলা চালানো যাবে কিন্তু জীবন চলে গেলে খেলার সুযোগ কি কেউ পাবে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ