Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সুলতান সুলেমানের প্রতিকৃতি লন্ডনে ৪ কোটি টাকায় বিক্রি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২১, ৭:০০ পিএম

অটোমানদের মধ্যে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা সুলতান সুলেমান দ্য ম্যাগনিফিক্যান্টের ষোড়শ শতকের একটি বিরল প্রতিকৃতি লন্ডনে নিলামে তোলা হয়। বুধবার সেই প্রতিকৃতিটি ৪ লাখ ৮১ হাজার ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ৪ কোটি ৮ লাখ টাকা।

প্রতিকৃতিটি নিলামে তুলেছিল লন্ডনের সংস্থা সোথবি। এর ভিত্তিমূল্য রাখা হয়েছিলো ৮০ হাজার পাউন্ড বা প্রায় ৯৪ লাখ টাকা। ধারণা করা হচ্ছিল সেটি ১ লাখ ২০ হাজার পাউন্ডে বিক্রি হতে পারে। তবে সেটি ধারণার থেকেও তিন গুণ বেশি দামে বিক্রি হয়। চিত্রকর্মটি উনিশ শতকের আগে ফ্রান্সে একটি পারিবারিক সংগ্রহের অংশ ছিল। সোথবির মতে, চিত্রকর্মটি ১৫৩০ এর দশকে ভেনিস এবং অটোম্যানদের মধ্যে শৈল্পিক আদান-প্রদানের বিষয়ে নতুন দিগন্ত উন্মোচিত করবে।

সুলেমান দ্য ম্যাগনিফিসেন্ট ১৫২০ থেকে ১৫৬৬ সাল পর্যন্ত প্রায় অর্ধ শতাব্দী শাসন করেছিলেন। বুধবারের নিলামে সুলেমানের কন্যা মিহরিমা সুলতানের একটি প্রতিকৃতিও অন্তর্ভুক্ত ছিল। ছবিটি একেছিলেন ষোড়শ শতকের ভেনিসিয়ান শিল্পী তিতিয়ান। পেইন্টিংটি বিক্রি হয় ৬০ হাজার পাউন্ড বা প্রায় ৭০ লাখ ১৮ হাজার টাকায়। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ