Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা রোগী বাড়ছে সিলেটে : ঠাঁই দিতে পারছে না বিশেষায়িত শামসুদ্দিন হাসপাতাল

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২১, ৮:৪৯ পিএম

করোনার সংক্রমণ দ্বিতীয় দফায় বাড়ছে সিলেটেও । এতে করোনার জন্য বিশেষায়িত চিকিৎসা কেন্দ্র শহীদ ডা.শামসুদ্দিন আহমদ হাসপাতালেও বাড়ছে রোগীর সংখ্যা। প্রতিদিন আগের দিনের হিসাবকে ছাড়িয়ে যাচ্ছে, ভর্তি রোগীর সংখ্যা। ফলে কোভিডে আক্রান্ত রোগী সেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।


এছাড়া হাসপাতালের আইসিইউতে চাপ বাড়ছে রোগীর। এই হাসপাতালে রয়েছে ১৬টি আইসিইউ শয্যা। বেশিরভাগ দিনই খালি থাকে না কোনো আইসিইউ শয্যা। ফলে অনেক রোগী চাইলেও পারছেন না ভর্তি হতে এখানে।

হাসপাতাল সংশ্লিষ্টরা জানান, করোনা হাসপাতালে শয্যা সংখ্যা রয়েছে ১০০টি। এর মধ্যে ১৬টি আইসিইউ শয্যা। আজ বুধবার (৩১ মার্চ) বেলা ২টা পর্যন্ত ওই হাসপাতালে রোগী ভর্তি ছিলেন ৮৭ জন। এদের মধ্যে ভর্তিকৃতদের বেশির ভাগেরই প্রয়োজন হচ্ছে অক্সিজেন দেওয়ার । এছাড়া ১২ জন রোগী সঙ্কটাপন্ন অবস্থায় ভর্তি রয়েছেন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)।

অপরদিকে, হাসপাতালটিতে ভর্তি রোগীদের অনেকেও সাপোর্ট পাচ্ছেন না আইসিইউ বলেও অভিযোগ উঠছে। তাদের অনেকে সরকারি হাসপাতালে আইসিইউতে শয্যা না পেয়ে ছাড়পত্র নিয়ে ভর্তি হতে হচ্ছেন বেসরকারি করোনা চিকিৎসা সেবা কেন্দ্রে।

তবে এমন অভিযোগ হাসপাতাল কর্তৃপক্ষ মানতে নারাজ দাবি করে বলেন, অক্সিজেনসহ রয়েছে পর্যাপ্ত আইসিইউ সাপোট।

সিলেটে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে আজ বুধবার (৩১ মার্চ) বেলা ২টা পর্যন্ত ভর্তি ৮৭ রোগীর মধ্যে করোনা পজিটিভ রোগী রয়েছে ৩৩ জন। এছাড়া ভর্তি থাকা বাকি ৫৪ জনের সকলের করোনায় সংক্রমিত হওয়ার লক্ষণ ও রয়েছে উপসর্গ। তাদের মধ্যে কয়েকজনের অপেক্ষায় রয়েছেন করোনার নমুনা পরীক্ষার ফলাফলের। এছাড়া হাসপাতালে থাকা ১৬টি আইসিইউ শয্যার মধ্যে ১২টিতে সেবা নিচ্ছেন সেখানে ভর্তি থাকা রোগীরা। এর মধ্যে ৫ জন করোনা পজিটিভ ও বাকি ভর্তি ৭ জনের করোনা নিশ্চিত না হওয়া গেলেও সঙ্কটাপন্ন অবস্থা । হাসপাতাল নমুনা পরীক্ষার জন্য স্যাম্পল দিতে এসে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন করোনার উপসর্গ থাকা রোগীরা। বাড়ছে এর সংখ্যাও প্রতিদিন। সর্বশেষ আজ বেলা ২টা পর্যন্ত হাসপাতাল নমুনা পরীক্ষার জন্য ৬০ জন (চলমান) স্যাম্পল দিয়েছেন। যা আগের সর্বমোট সংখ্যা ছিলো ৬৫ জনে। এছাড়া এর আগেরদিন ৬০ জনে ছিলো এ সংখ্যা ।

গত বছরের করোনা সংক্রমণের পর থেকে সরকারীভাবে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল। এই হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) চয়ন রায় জানান, বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে সিরিয়াস রোগীদের আনা হচ্ছে এ হাসপাতালে। তবে রোগীর সংখ্যা বাড়ায় চাপে রয়েছে হাতপাতাল কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ