Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

হেফাজতের হরতালে ফের রণক্ষেত্র ব্রাহ্মণবাড়িয়া: আরও ২ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২১, ৪:৪৩ পিএম

হেফাজতে ইসলামের ডাকা হরতালকে কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয়েছে ব্রাহ্মণবাড়িয়া। আজ রোববার সকাল থেকেই হরতাল সমর্থকরা বিভিন্ন সড়ক মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এ সময় বিভিন্ন সরকারি দপ্তরসহ বিভিন্ন প্রতিষ্ঠানে হামলা ও ভাঙচুর করে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।
শহরের পৈরতলা, পুলিশ লাইন্স এলাকা, কুমিল্লা-সিলেট মহাসড়ক, বিশ্বরোড এলাকাসহ বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে নতুন করে দুজন নিহত হয়েছেন।
নিহতরা হলেন- সরাইলের আলামিন ও অজ্ঞাত একজন। এ নিয়ে এখন পর্যন্ত ১০ জন নিহত হয়েছেন। তবে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।
এছাড়া বিক্ষুব্ধরা ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা, শিল্পকলা একাডেমি, জেলা পরিষদ, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, ভূমি অফিস, আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন, জেলা আওয়ামী লীগের অফিস, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব, আনন্দময়ী কালিবাড়ি মন্দির, আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের বাড়ি, শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত ভাষা চত্বর, উন্নয়ন মেলাসহ বিভিন্ন সরকারি ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানে ব্যাপক হামলা ও ভাঙচুর চালিয়ে অগ্নিসংযোগ করে।
এ সময় ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজউদ্দিন জামি হামলাকারীদের হামলায় গুরুতর আহত হয়েছেন।
এদিকে জেলা সদরের বিভিন্ন স্থানে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিক্ষুব্ধদের সংঘর্ষে এখন পর্যন্ত ১০ জন নিহত হয়েছেন এবং পুলিশসহ আহত হয়েছে দেড় শতাধিক।

হরতালকে কেন্দ্র করে বন্ধ রয়েছে দোকানপাটসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। এছাড়া আঞ্চলিক ও মহাসড়কে ছোট-বড় এবং দূরপাল্লার যান চলাচলসহ বন্ধ রয়েছে রেল যোগযোগ।
ঢাকা-সিলেট, কুমিল্লা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া অংশের কমপক্ষে ৪০টি স্পটে টায়ার জ্বালিয়ে সড়কে ব্যারিকেড দেওয়া হয়। এছাড়া শহরের বিভিন্ন স্থানে বৈদ্যুতিক খুঁটি ফেলে ও টায়ারে আগুন জ্বালিয়ে ব্যারিকেড সৃষ্টি করা হয়েছে।
উল্লেখ্য, শনিবার রাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়া রণক্ষেত্রে পরিণত হয়। এ পর্যন্ত যারা নিহত হয়েছেন তারা হলেন- জুরু আলম, বাদল মিয়া সুজন মিয়া (২২) কাউসার (২৫), জোবায়ের মিয়া (১৪), হোসাইন(২২), সুলতান, কাওসার মিয়া, আলামিন। বাকিদের নাম জানা যায়নি। তবে নিহতের সংখ্যা আরও বাড়বে বলে বিভিন্ন সূত্রে জানা যায়।
তবে এ বিষয়ে জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান এবং পুলিশ সুপার মো. আনিসুর রহমানকে একাধিকবার ফোন করলেও তারা ফোন রিসিভ করেননি।



 

Show all comments
  • Monir Hassan ২৮ মার্চ, ২০২১, ৬:১৭ পিএম says : 0
    ব্রাম্ভন বাড়ীয়ায় লাশ কেন সরকারের জবাব চাই
    Total Reply(0) Reply
  • Md. Mofazzal Hossain ২৮ মার্চ, ২০২১, ৬:২০ পিএম says : 0
    দীর্ঘ বিরতির পর রাজধানীতে একটা হরতাল দেখেছি
    Total Reply(0) Reply
  • Mohammad Sujonrafi ২৮ মার্চ, ২০২১, ৬:২১ পিএম says : 0
    দিনশেষে ক্ষতিটা আমাদের ( সাধারণ মানুষের) কারণ রাঘব বোয়ালরা ধরা ছোঁয়ার বাইরে.! ভালো করে খবর নিলে দেখা যাবে পরিবারের একমাত্র উপার্জনকারী নিহত হয়েছে! আমি জানি পৃথিবীর সবচেয়ে বড় অনুভূতির জায়গা হচ্ছে ধর্ম এর জন্য বুকে কয়েকশ গুলি নিতে প্রস্তুত অনেকেই. তবে দেশে যাই হচ্ছে ক্ষতিটা সাধারণ মানুষের হচ্ছে.
    Total Reply(0) Reply
  • মোঃ আল মাসুদ ২৮ মার্চ, ২০২১, ৬:২১ পিএম says : 0
    মিটিং মিছিল বিক্ষোভ কর্মসুচি পালন করা একটা দেশের সাংবিধানিক অধিকার । এই জন্য নির্বিচারে গুলি করে মানুষ হত্যা করবে কোন সভ্য রাষ্ট্রে এই রকম হতে পারেনা
    Total Reply(0) Reply
  • Hasnain Mahmud Siddiki ২৮ মার্চ, ২০২১, ৬:২২ পিএম says : 0
    জনগনকে গুলি করে হত্যা , মসজিদে ঢুকে বাঁশ দিয়ে মুসুল্লীদের পেটানো আর সশস্ত্র আইন শৃঙ্খলা বাহিনী দিয়ে প্রতিবাদকারীদের নির্যাতন আর গ্রেফতার , স্বাধীনতার ৫০ বছরে এসেও যদি এভাবে রাষ্ট্রের মদদে আমাদের স্বাধীনতার মর্ম বুঝানো হয় তাহলে তাই হোক। দেশটা কিন্তু আমাদেরই , আর আমাদের বাপ-চাচা-মামারাই যুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করেছিলো , জুলুম করে কেউ কখনো রক্ষা পায় নি , পাবেও না। পাপ তার বাপকেও ছাড়ে না , ছাড়ে নি , এটা অনেকেই ভুলে যায় ! আফসোস....
    Total Reply(0) Reply
  • Jack Ali ১ এপ্রিল, ২০২১, ৯:১৩ পিএম says : 0
    May Allah's curse upon the enemy of Allah. O'Allah rescue us from enemy of ruler and appoint a Muslim ruler who will rule our country by Our Creator The Al-Mighty Allah only then we will be able to live in our beloved country in peace with human dignity and there will be no more poor people.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেফাজতের হরতাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ