Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবশেষে আর্মেনিয়ায় আগাম নির্বাচনের ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:৩৯ পিএম

নাগোরনো-কারাবাখে আজারবাইজানের কাছে শোচনীয় পরাজয়ের পর প্রচণ্ড রাজনৈতিক চাপের মুখে অবশেষে আগাম নির্বাচনের ঘোষণা দিলেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশনিয়ান। গতকাল বৃহস্পতিবার (১৮ মার্চ) আগামী জুন মাসে আগাম নির্বাচনের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী।

গত বছর নাগোরনো-কারাবাখ সংঘাতে প্রতিবেশী আজারবাইজানের কাছে ভূখণ্ড হস্তান্তরের পর থেকেই তার পদত্যাগের দাবিতে দেশটিতে বিক্ষোভ চলছে। টানা বিক্ষোভের অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি মোকাবিলায় এই আগাম নির্বাচনের ঘোষণা দেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।
২০১৮ সালে শান্তিপূর্ণ বিক্ষোভে ভর করে ক্ষমতায় আসা এই প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে দেশটিতে বিক্ষোভ চলছে। আবার তার সমর্থকরাও পাল্টা বিক্ষোভে রয়েছেন রাজপথে। পাল্টাপাল্টি এই বিক্ষোভের কারণে উদ্বেগ-উত্তেজনা থাকলেও পদত্যাগের কোনও পরিকল্পনা নেই পাশিনিয়ানের।

ফেসবুকে প্রকাশিত এক বিবৃতিতে আর্মেনীয় প্রধানমন্ত্রী জানান, আগাম নির্বাচন ২০ জুন অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্টের সঙ্গে দেশটির বিরোধী রাজনৈতিক দলের বৈঠকের পর আগাম নির্বাচন আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাশিনিয়ান বলেন, চলমান অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতি থেকে পরিত্রাণের সবচেয়ে ভালো উপায় হলো আগামী পার্লামেন্ট নির্বাচন।
নভেম্বরে রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজানের সঙ্গে চুক্তি স্বাক্ষরের পর সরকারবিরোধী আন্দোলন শুরু হয়। গত ২৫ ফেব্রুয়ারি দেশটির শীর্ষ সামরিক কর্মকর্তারা পাশিনিয়ানের পদত্যাগ দাবি করলে পরিস্থিতি নতুন মোড় নেয়। এরপর দেশটির সেনাপ্রধানকে বরখাস্ত করেন প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট সেনাপ্রধানকে বরখাস্তের অনুমোদন দিতে অস্বীকৃতি জানান।

নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে দীর্ঘ বিবাদের জেরে ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর যুদ্ধে জড়িয়ে পড়ে দুই দেশ। এতে উভয় পক্ষের বহু মানুষ হতাহতের পর শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তিতে আর্মেনিয়া পরাজয় স্বীকার করে নিয়েছে বলে অভিযোগ করে থাকে দেশটির বিরোধী দলগুলো। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্মেনিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ