Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দূষণে বিপজ্জনক ঢাকার বাতাস : অসুস্থ হওয়ার শঙ্কায় রাজধানীবাসী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:২২ পিএম

ঢাকা শহরের বাতাসে দূষিত বস্তুকণার পরিমাণ বিপজ্জনক আকার ধারণ করেছে। সরকারি ছুটির দিন আজ শুক্রবার (১৯ মার্চ) সকাল ৯টায় রাজধানীতে বায়ুদূষণ গিয়ে ঠেকেছে ৪৬৯ পিএম-২.৫। এতে দূষিত বাতাসের শহরের তালিকায় সবচেয়ে খারাপ অবস্থানে উঠে এসেছে ঢাকা। দ্য ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্ট (একিউআইসিএন) এ তথ্য দিয়েছে।

একিউআইসিএনের রিপোর্ট বলছে, আন্তর্জাতিক মান অনুযায়ী বায়ুদূষণের মাত্রা ৩০০ পিএম-২.৫ ছাড়িয়ে গেলে সেই দূষণকে বিপজ্জনক বলা হয়ে থাকে। বাতাসে এই মাত্রার দূষণে যে কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারেন। এ সময় কারও বাইরে যাওয়া উচিত নয়।
বৈশ্বিক মান অনুযায়ী বাতাসে এমন দূষিত কণার উপস্থিতি থাকলে স্বাস্থ্য সতর্কতা জারি করার বিধান রয়েছে। তবে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কোনো সংস্থা তা করেনি।
এদিকে রাজধানী ঢাকাসহ সারাদেশের গড় দূষণ মাত্রায়ও বিশ্বের মধ্যে সবচেয়ে দূষিত বায়ুর দেশ হিসেবে শীর্ষে রয়েছে বাংলাদেশ। সুইজারল্যান্ডভিত্তিক আরেক বায়ু পর্যবেক্ষণ প্রতিষ্ঠান আইকিউএয়ার এ তথ্য দিয়েছে।

আইকিউএয়ারের তথ্যমতে, বাংলাদেশে বায়ুর গড় দূষণ ১৬২ পিএম-২.৫। এরপর রয়েছে পাকিস্তান, তাদের গড় দূষণের মাত্রা ১৫৩ পিএম-২.৫। তৃতীয় স্থানে আছে ভারত, তাদের গড় দূষণের হার ১৪১ পিএম-২.৫। গড় দূষণ ১২৮ পিএম-২.৫ নিয়ে চতুর্থ স্থানে রয়েছে মঙ্গলিয়া এবং সমপরিমাণ দূষণ নিয়ে পঞ্চম স্থানে রয়েছে আফগানিস্তান। অর্থাৎ বিশ্বের শীর্ষ দূষিত বায়ুর পাঁচটির মধ্যে চারটি দেশই দক্ষিণ এশিয়ার।



 

Show all comments
  • Tipu ১৯ মার্চ, ২০২১, ১:৫৪ পিএম says : 0
    চিরন্তন সত্য ! মানুষের মন যখন অত্ম-অহমিকা দ্বারা দূষিত বা বিষাক্ত হয় (উদাহরণস্বরূপ: লোভ, হিংসা, অহংকার, স্বার্থপরতা ইত্যাদি) তখন মানবদেহ দূষিত বা বিষাক্ত হয়ে যায় এবং বিভিন্ন রোগে আক্রান্ত হয়। মানুষ যত বেশি দূষিত বা বিষাক্ত হয়ে ওঠে, দূষিত বা বিষাক্ত মানুষের বিভিন্ন ধরণের ক্ষতিকারক দূষিত বিষাক্ত ক্রিয়াকলাপের কারণে বিশুদ্ধ বাতাস বিষাক্ত হয়ে ওঠে - বিশুদ্ধ পানি বিষাক্ত হয়ে যায়, বিশুদ্ধ মাটি বিষাক্ত হয়ে যায়, বিশুদ্ধ খাদ্য বিষাক্ত হয়ে যায়, বিশুদ্ধ পরিবেশটি বিষাক্ত হয়ে ওঠে। এই কারণে, মানবজীবন, পরিবার, সমাজ, দেশ এবং বিশ্ব দিনে দিনে আরও বেশি বিষাক্ত হয়ে যায়, জীবন অভিশপ্ত হয়ে উঠে...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ