Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মহামারির আকারে ইসলাম-বিদ্বেষ বাড়ছে : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১২:০৫ এএম

বিশ্বেজুড়ে ‘মহামারির আকারে’ মুসলিমদের প্রতি ঘৃণা ও বৈষম্য ছড়িয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। গত বুধবার আন্তর্জাতিক ইসলামোফোবিয়া (ইসলামভীতি) মোকাবিলা দিবস উপলক্ষে দেয়া এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

২০১৯ সালের ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায় অন্তত ৫১ জন নিহত ও ৪৯ জন আহত হয়েছিলেন। সেই দিনটি স্মরণে ১৫ মার্চকে আন্তর্জাতিক ইসলামোফিবিয়া মোকাবিলা দিবস ঘোষণা করা হয়েছে। এবছরই প্রথমবারের মতো পালিত হচ্ছে দিবসটি। দিবসটি উপলক্ষে দেয়া বক্তৃতায় গুতেরেস বলেন, মুসলিমবিরোধী ধর্মান্ধতার পুনরুত্থান হচ্ছে। বিশ্বজুড়ে আমরা যেসব অসুস্থ প্রবণতাগুলো দেখছি, এসব হচ্ছে তারই নিদর্শন। তার মতে, জাতিগত জাতীয়তাবাদ, নব্য-ফ্যাসিবাদ, কলঙ্ক এবং ঘৃণাবাচক বক্তব্যের মাধ্যমে মুসলিমদের পাশাপাশি ইহুদি ও সংখ্যালঘু কিছু খ্রিস্টান সম্প্রদায়ের মতো দুর্বল জনগণকেও আক্রমণ করা হচ্ছে।

গুতেরেস বলেন, সংখ্যালঘু সম্প্রদায়গুলো আমাদের সাংস্কৃতিক ও সামাজিক কাঠামোর ঐশ্বর্যের অংশ। তবুও আমরা কেবল বৈষম্যই নয়, সংখ্যালঘুদের সাংস্কৃতিক এবং ধর্মীয় পরিচয় মুছে ফেলার চেষ্টাও দেখছি। তিনি বলেন, পবিত্র কুরআন আমাদের স্মরণ করিয়ে দেয়: একে অপরকে জানার জন্যই সব সব জাতি এবং উপজাতি সৃষ্টি হয়েছে। সুতরাং বৈচিত্র্য হচ্ছে ঐশ্বর্য, এটি কোনও হুমকি নয়। সূত্র : আনাদোলু এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ