Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনাভাইরাসেই মারা গেলেন তানজানিয়ার প্রেসিডেন্ট!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ৯:৩৫ এএম

আফ্রিকার দেশ তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি আর নেই। তার বয়স হয়েছিল ৬১ বছর। দেশটির নারী ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান তার মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন। রাষ্ট্রীয় টেলিভিশনের দেওয়া এক ভাষণে তিনি বলেন, হৃদযন্ত্রের জটিলতায় বুধবার দার-ইস-সালাম হাসপাতালে মারা যান।
বিবিসি জানিয়েছে, দুই সপ্তাহের বেশি সময় ধরে তিনি জনসম্মুখে হাজির হচ্ছিলেন না। তার স্বাস্থ্যের অবস্থা নিয়েও গুজব ছিল। বিরোধী দলের পক্ষ থেকে দাবি করা হচ্ছিল তিনি করোনায় আক্রান্ত হয়েছেন।
প্রেসিডেন্ট মাগুফুলি ছিলেন একজন ধর্মপ্রাণ ক্যাথলিক। তিনি গত বছর দেশটিকে কোভিড-১৯ মুক্ত ঘোষণা করেছিলেন। তানজানিয়ানদের সাবধানতা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে তিনি বলেছিলেন, প্রার্থনা এবং গরম জলের ভাপ বা ভেষজ ওষুধ করোনোভাইরাস মোকাবিলার উপায়।
প্রেসিডেন্টের মৃত্যুতে শৈাক প্রকাশ করে ভাইস প্রেসিডেন্ট হাসান বলেন, আমি দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমরা আমাদের সাহসী নেতাকে হারিয়েছি। তার মৃত্যুতে ১৪ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হলো। এ সময় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।
সংবিধান অনুযায়ী, এখন তানজানিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন ভাইস প্রেসিডেন্ট হাসান। মাগুফুলির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত তিনি দায়িত্বে থাকবেন।
৫৬তম জন্মদিনে ২০১৫ সালের অক্টোবরে মাগুফুলিকে প্রথম বারের মতো প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয়। এরপর গত বছর দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব নেন তিনি।
২০২০ সালের জুনে তানজানিয়াকে করোনা মুক্ত ঘোষণা দেন প্রেসিডেন্ট মাগুফুলি। মে থেকে দেশটির করোনার সংক্রমণ নিয়ে কোনও তথ্য প্রকাশ্যে আসেনি। এরপর ভ্যাকসিন কিনতেও অস্বীকৃতি জানায় দেশটির সরকার।
আফ্রিকার যেসব দেশ করোনাভাইরাসের ভয়াবহতাকে গুরুত্ব দিচ্ছে না, তার অন্যতম হলো তানজানিয়া। ম্যাগুফুলিও করোনাভাইরাস দূর করার জন্য প্রার্থনা, স্টিম ইনহেলিশন ও স্থানীয় প্রতিষেধক গ্রহণ করার জন্য দেশবাসীকে পরামর্শ দিয়েছিলেন। দেশটি ২০২০ সালের এপ্রিল থেকে করোনায় সংক্রমণের সংখ্যা প্রকাশ করা বন্ধ করে দিয়েছিল। এমনকি জুনে তিনি ঘোষণা করেছিলেন, ঐশী হস্তক্ষেপে তার দেশ করোনাভাইরাস মুক্ত হয়ে গেছে। সূত্র : আল জাজিরা ও বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ