Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান ডব্লিউএইচও’র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ৯:৪৭ এএম

যখন বিভিন্ন দেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা প্রয়োগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে তখনি এর প্রয়োগ অব্যাহত রাখতে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। টিকা গ্রহীতাদের শরীরে রক্ত জমাট বাঁধাসহ সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে উদ্বেগের কারণে ইউরোপের বেশ কয়েকটি বড় বড় দেশ টিকা প্রয়োগের সিদ্ধান্ত স্থগিত করার প্রেক্ষিতে এই আহ্বান জানাল সংস্থাটি।

সংস্থাটির দাবি, অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা নেওয়ার সঙ্গে মানবদেহের রক্ত জমাট বাঁধার কোনো সংশ্লিষ্টতা এখনও পাওয়া যায়নি। ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের পথ ধরে সর্বশেষ জার্মানি, ফ্রান্স, ইতালি ও স্পেনও অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ নিষিদ্ধ করেছে।

এই সিদ্ধান্তকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে উল্লেখ করে দেশগুলো জানিয়েছে, এই সময়ের মধ্যে টিকার বিরুদ্ধে আসা অভিযোগগুলো খতিয়ে দেখা হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ডব্লিউএইচও’র ভ্যাকসিন নিরাপত্তা বিশেষজ্ঞরা অ্যস্ট্রাজেনেকার টিকার বিষয়ে আলোচনা করতে মঙ্গলবার (১৬ মার্চ) বৈঠকে বসছেন। টিকা ইস্যুতে একইদিন বৈঠকে বসছে ইউরোপীয়ান মেডিসিন এজেন্সিও (ইএমএ)। আগামী বৃহস্পতিবারের মধ্যে সংস্থাটি অ্যাস্ট্রাজেনেকার টিকার বিষয়ে হয়তো কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ