Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিশোরগঞ্জের মিঠামইনে ‘দুয়ারে ডাক্তার’ প্রকল্পের উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২১, ৮:৪৩ পিএম

দেশের জনপ্রিয় টেলিহেলথ কোম্পানি বেস্ট এইড এর উদ্যোগে আইসিটি মন্ত্রণালয়ের আইডিয়া প্রকল্পের তত্ত্বাবধানে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলায় চালু হয়েছে ২৪ ঘন্টা ডিজিটাল স্বাস্থ্যসেবা ‘দুয়ারে ডাক্তার’। শনিবার (১৪ মার্চ) বিকালে এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

কিশোরগঞ্জের মানুষ এখন থেকে ২৪ ঘন্টার যে কোন সময় ‘বেস্ট এইড’ এর এজেন্ট সেন্টার এ এসে কল সেন্টারে ফোন করে অথবা মোবাইল এ্যাপসের মাধ্যমে টেলিমেডিসিনের সাহায্যে দেশ সেরা ডাক্তারের পরামর্শ নিতে পারবেন এবং ই-প্রেসক্রিপশন গ্রহণ করতে পারবেন মোবাইল কিংবা মেইলের মাধ্যমে। এছাড়াও এম্বুলেন্স সার্ভিস, ইমার্জেন্সি মেডিসিন সহ আরো অনেক সেবা পাওয়া যাবে এই এক প্লাটফর্মে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন আইসিটি ডিভিশনের অতিরিক্ত সচিব ও আইডিয়া প্রজেক্টের প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি ডিভিশনের উপ সচিব ও প্রকল্পের উপ-পরিচালক কাজী হোসনে আরা এবং ঢাকী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মুজিবুর রহমান। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার প্রভাংশু সোম মহান।

সৈয়দ মজিবুল হক বলেন, আমরা আইডিয়া প্রকল্প থেকে দুয়ারে ডাক্তার প্রকল্প হাতে নিয়ে কিশোরগঞ্জে ২৪ ঘণ্টাই স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে চাই। পুরো প্রকল্পটি পরিচালনা করবে বেস্ট এইড। আমি বেস্ট এইড কেও বলতে চাই আপনারা প্রত্যন্ত অঞ্চলের মানুষের কথা চিন্তা করে স্বল্প মূল্যে স্বাস্থ্য সেবা নিশ্চিত করবেন। এ সব বিষয়ে আইসিটি ডিভিশন ও আইডিয়া প্রজেক্ট আপনাদের সর্বাত্মক সাহায্য করবে। আমরা চাই নতুনত্বের মাধ্যমে তরুণদের শক্তিতে পুরো বাংলাদেশকে নতুনভাবে সাজাতে।

কাজী হোসনে আরা বেগম বলেন, কিশোরগঞ্জ বাংলাদেশ সরকারের প্রেসিডেন্টের আশীর্বাদপুষ্ট এলাকা। আপনারা সত্যি ভাগ্যবান। আইডিয়া প্রকল্প থেকে দুয়ারে ডাক্তার নামে যে প্রকল্প যে হতে নিয়েছি এই প্রকল্পের মাধ্যমে আমরা এই অঞ্চলের মানুষ এর স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে চাই ।

প্রভাংশু সোম মহান বলেন, এ অঞ্চলে টেলিমেডিসিন সেবার পথে সব চেয়ে বড় অন্তরায় হচ্ছে ইন্টারনেট ব্যবস্থা। ভিডিও কলের পাশাপাশি অডিও কলের মাধ্যমে সেবা প্রধান এক যুগান্তকারী প্রদক্ষেপ। বেস্ট এর জন্য শুভ কামনা ।

মো. মুজিবুর রহমান বলেন, কিশোরগঞ্জের ঢাকি ইউনিয়নে দুয়ারে ডাক্তার প্রকল্পের উদ্বোধন করায় আমরা কৃতজ্ঞ।

বেস্ট এইডের হেড অফ ব্র্যান্ড আহমেদ ওমর ইউসুফ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশকে সমৃদ্ধ করতে বেস্ট এইড এর দুয়ারে ডাক্তার প্রকল্প উদাহরণ হিসাবে ভ‚মিকা পালন করবে। বেস্ট এইড জন্মলগ্ন থেকে প্রত্যন্ত অঞ্চলের মানুষের কথা চিন্তা করে ডিজিটাল স্বাস্থ্য সেবার মাধ্যমে কার্য ক্রম পরিচালনা করছে। বাংলাদেশ কে ডিজিটাল করতে শুধুমাত্র সরকারের একার পক্ষে সম্ভব না আপনাদের সহযোগিতাই পারে ডিজিটাল বাংলাদেশ গড়তে। বেস্ট এইড মিঠামইনের প্রতিটি ইউনিয়ন এ টেলিমেডিসিন সেবা নিশ্চিত করবেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বেস্ট এইড এর সি ই ও মীর হাসিব মাহমুদ, ডিরেক্টর মেহেদী হাসান, এক্সিকিউটিব ডিরেক্টর সাদেকুল ইসলাম, এসিস্টান্ট ডিরেক্টর আলামিন প্রান্ত সহ বেস্ট এইড এর ঊর্ধ্বতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্বোধন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ