Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ায় নির্বাচনের পূর্বে বাড়ছে ধরপাকড়, এক দিনেই সাংবাদিকসহ দুইশতাধিক গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২১, ১২:৫৫ পিএম

রাশিয়ায় আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় পার্লামেন্ট ও স্থানীয় সরকার নির্বাচনকে সামনে রেখে সরকারবিরোধী বিক্ষোভ বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে আইনশ্খৃলা রক্ষাকারী বাহিনীর ধরপাকড়ও। গতকাল শনিবার মস্কোর একটি সম্মেলন থেকে প্রায় দুইশতাধিক রাজনীতিক ও পৌর প্রতিনিধিকে গ্রেফতার করেছে পুলিশ। পার্লামেন্ট নির্বাচনকে সামনে রেখে ক্রেমলিনের সমালোচকদের ওপর রাশিয়ার কর্তৃপক্ষের ধরপাকড় বেড়ে যাওয়ার মধ্যে এক দিনে এতজনকে গ্রেপ্তারের এই ঘটনা ঘটল। এএফপির খবর।
মস্কোর স্থানীয় পৌর অফিসে বিরোধীদলীয় একটি সম্মেলনে পুলিশ অভিযান চালিয়ে এসব ব্যক্তিকে গ্রেপ্তার করে। এর আগে গত মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক অ্যালেক্সি নাভালনিকে আড়াই বছরের কারাদণ্ড দেওয়া হয়। এ ছাড়া দেশজুড়ে আটক করা হয় সরকারবিরোধী ১০ হাজারের বেশি বিক্ষোভকারীকে।
রাশিয়ায় পুলিশ নিয়মিতভাবেই বিরোধীদের বিক্ষোভ দমন করে থাকে। তবে রাজধানী মস্কোয় কোনো সম্মেলনে অভিযান চালিয়ে বিপুলসংখ্যক পৌর প্রতিনিধিকে গ্রেপ্তারের এই রকমের ঘটনা নজিরবিহীন।
আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় রাশিয়ার পার্লামেন্ট ও স্থানীয় সরকার নির্বাচন নিয়ে আলোচনা করতে ৫০টির বেশি এলাকা থেকে বিরোধীদলীয় রাজনীতিক এবং পৌর প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ নিচ্ছিলেন। ক্রেমলিনের সুপরিচিত সমালোচক মিখাইল খোদোরকোভস্কি সমর্থিত একটি সংগঠন এটি আয়োজন করেছিল।
সম্মেলন শুরুর ৪০ মিনিট পরই পুলিশ এসে সেখানে হানা দেয়। পণ্ড করে দেয় অনুষ্ঠান। সেই সঙ্গে গণহারে অংশগ্রহণকারীদের আটক করে। ঘটনার পর টুইটারে এক পোস্টে খোদোরকোভস্কি গ্রেপ্তারের এই ঘটনাকে অসাংবিধানিক বলে উল্লেখ করেন।
এদিকে গণমাধ্যমে গ্রেপ্তারের এ খবর প্রকাশের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন রাশিয়ায় স্বাধীন কণ্ঠস্বরের ওপর দমনপীড়ন বন্ধ করার আহ্বান জানিয়ে বলেন, ক্রেমলিন শুধুই সন্দেহের ভিত্তিতে ওই সব ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে সুপরিচিত কয়েকজন বিরোধীদলীয় নেতা ছাড়াও কিছু সাংবাদিক রয়েছেন। সূত্র : এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ