Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিনবিরোধী জোট গঠন করছে ইরান-চীনসহ ১৬ দেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২১, ১১:৫৬ এএম | আপডেট : ১২:০৪ পিএম, ১৩ মার্চ, ২০২১

যুক্তরাষ্ট্র জাতিসংঘকে ব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশের বিরুদ্ধে যে হুমকি ও নিষেধাজ্ঞা দিয়ে আসছে সেটির অবসানে একজোট হচ্ছে বেশ কয়েকটি দেশ। ইরান, রাশিয়া এবং চীনসহ ১৬টি দেশ যুক্তরাষ্ট্রের এই একনায়কতান্ত্রিক আচরণ মোকাবিলায় জোটবদ্ধ হচ্ছে। খবর রয়টার্সের।

এ জোটে আরও রয়েছে সিরিয়া, ফিলিস্তিন, উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা এবং কিউবা। এছাড়া এই জোটে আরও থাকছে- আলজেরিয়া, অ্যাঙ্গোলা, বেলারুশ, বলিভিয়া, ক্যাম্বোডিয়া, ইরিত্রিয়া, লাওস, নিকারাগুয়া সেইন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডিন্স দ্বীপপুঞ্জ।

মার্কিনবিরোধী এসব দেশ মনে করে বহুপাক্ষিকতাবাদের বিরুদ্ধে নজিরবিহীনভাবে যুক্তরাষ্ট্র আক্রমণ চালিয়ে যাচ্ছে এবং দেশটি একতরফাভাবে বিভিন্ন দেশের ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দিচ্ছে।

কখনও কখনও আন্তর্জাতিক বিভিন্ন চুক্তি থেকে বেরিয়ে যাচ্ছে যা একাধিপত্যবাদের চূড়ান্ত লক্ষণ। যুক্তরাষ্ট্রে কারণে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে বলেও দেশগুলো মনে করে।

সম্ভ্যাব্য জোট গঠনকারী দেশগুলোর প্রায় সবাই মার্কিন নিষেধাজ্ঞার কবলে রয়েছে। এর মধ্যে শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির পরও ইরানের ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: রয়টার্স



 

Show all comments
  • MD. Mohsin uddin kanon ১৩ মার্চ, ২০২১, ১:৪৪ পিএম says : 0
    আমেরিকা সব কিছু নিজের স্বার্থের জন্য করে মানবাধিকার, গনতন্ত্রের চর্চা, এগুলো সব ফাকা ও দান্দা লুট তারাজ করার হাতিয়ার হিসেবে ব্যবহার করে।
    Total Reply(0) Reply
  • Md Mosheul Haque Tuhin ১৩ মার্চ, ২০২১, ৪:১৬ পিএম says : 0
    সোভিয়েতের নেতৃত্বেও ন্যাটোকে কাউন্টার করার জন্য ওয়ার সো প্যাক্ট করা হয়েছিলো, যা আজ ইতিহাস।
    Total Reply(1) Reply
    • Antu ১৩ মার্চ, ২০২১, ৯:৪৬ পিএম says : 0
      Aj Eo True Je America Socially And Economically Chinar Theke Weak Ja Former Soviet Union Er Chilo.Aj Eo True Je China World Er Center Bone Geche, World Er Power House.......Jar Karone America Bar Bar Chinar Kache Harche Sob Filed E
  • MD Ali ১৩ মার্চ, ২০২১, ৪:১৭ পিএম says : 0
    সময়উপযোগী সিদ্ধান্ত
    Total Reply(0) Reply
  • MD Toton ১৩ মার্চ, ২০২১, ৪:১৭ পিএম says : 0
    আমরাও আছি
    Total Reply(0) Reply
  • Md.Altaf+Hossain ১৩ মার্চ, ২০২১, ১১:০৩ পিএম says : 0
    দেরিতে হলেও সমায়উপযোগী সিদ্ধান্ত। তোমরাই পাড়বে। অভিনন্দন তোমাদের।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ