Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পশ্চিমা নিষেধাজ্ঞার কারণেই সিরিয়ার পুনর্গঠন বাধাগ্রস্ত হচ্ছে : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ১২:৪১ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়ার জনগণকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং এসব নিষেধাজ্ঞার কারণে সিরিয়ার পুনর্গঠন প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে। গতকাল বৃহস্পতিবার তুরস্ক এবং কাতারের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ল্যাভরভ এসব কথা বলেন। তিনি বলেন, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে সিরিয়ার মানবিক সংকট কতটা গভীর তা বোঝার ক্ষেত্রে বাধা সৃষ্টি হচ্ছে। একইসঙ্গে তিনি সিরিয়ায় উগ্র সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানান।

তিনি আরো বলেন, মার্কিন এবং পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞার কারণে সিরিয়ার পুনর্গঠন প্রক্রিয়া আর সহজ নেই। এসব নিষেধাজ্ঞা শুধুমাত্র সিরিয়ার সরকারকে লক্ষ্য করে আরোপ করা হয়নি বরং নিষেধাজ্ঞার প্রধান টার্গেট দেশটির সাধারণ জনগণ।

২০১১ সাল থেকে সিরিয়া পশ্চিমা সমর্থিত উগ্র সন্ত্রাসবাদীদের সহিংসতার কবলে পড়ে রয়েছে। সিরিয়ার বাশার আসাদ সরকার যখন এই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করে বিজয়ের পথে তখন দামেস্কের সে প্রচেষ্টাকে ব্যর্থ করে দিতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো দামেস্কের উপর বর্বর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশটির সাধারণ জনগণ। কারণ কোনো নিষেধাজ্ঞা সরকারের ওপর সীমাবদ্ধ থাকে না, অবশ্যই তা দেশ ও জনগণকে প্রভাবিত করে। সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Tipu ১২ মার্চ, ২০২১, ৩:৩০ পিএম says : 0
    প্রতিটি সৃষ্টিকে অবশ্যই উপাসনা/ভক্তি/বন্দনা /পূজা করতে হয়। সুতরাং সৃষ্টি হিসাবে, মানুষ হয় শয়তানকে বা না হয় স্রষ্টার উপাসনা করে বিভিন্নভাবে। এই পৃথিবীতে সমস্ত ধরণের সৃষ্টি আধ্যাত্মিকভাবে শুধুমাত্র সর্বশক্তিমান স্রষ্টার উপাসনা করে তবে কেবল অমানুষ উপাসনা করে শয়তানের ( যেমন: আত্মঅহং - সকল প্রকার ক্ষতিকারক কর্ম বৈশিষ্ট্য যেমন : লোভ, হিংসা, অহংকার, ভণ্ডামি, প্রতারণা,মিথ্যা, জুলুম, অবিচার, অমানবিকতা ইত্যাদি) জেনেশুনে। এবং চেতনাশূন্য, বিবেকহীন, বোধহীন, অজ্ঞ মানুষ অজান্তে না জেনে না বুঝে শয়তানের উপাসনা করে। সুতরাং যখন যে কোনো ভাবে শয়তান (খারাপ বা অভিশাপ এর উৎস ) এর উপাসনা করা হয় তখন সমস্ত ধরণের ক্ষতিকর কর্ম, প্রতিক্রিয়া এবং ফলাফল বিস্ফোরিত হয় সর্বক্ষেত্রে। যদি কোন মানুষের মাঝে মনুষ্যত্ব বোধ বা মানবিকতা, ন্যায়বিচার ও শান্তি না থাকে তবে বিনা সন্দেহে বলা যায় যে লোকটি জেনে বা অজান্তে শয়তানের উপাসনা করে, যদি কোন পরিবারে মাঝে মনুষ্যত্ববোধ বা মানবিকতা, ন্যায়বিচার ও শান্তি না থাকে তবে বিনা সন্দেহে বলা যেতে পারে যে পরিবারের সদস্যরা জেনে বা অজান্তে শয়তানের উপাসনা করে, যদি কোন সমাজে মনুষ্যত্ববোধ বা মানবিকতা, ন্যায়বিচার এবং শান্তি না থাকে তবে কোন ধরণের সন্দেহ ছাড়াই বলা যেতে পারে যে সমাজের সদস্যরা জেনে বা অজান্তে শয়তানের উপাসনা করেন, যদি কোন দেশে মনুষ্যত্ববোধ বা মানবিকতা ন্যায়বিচার ও শান্তি না থাকে তবে কোন প্রকার সন্দেহ ছাড়াই বলা যেতে পারে যে দেশের সদস্যরা জেনেশুনে বা অজান্তেই শয়তানের উপাসনা করে, যদি পৃথিবীতে মনুষ্যত্ববোধ বা মানবিকতা, ন্যায়বিচার ও শান্তি না থাকে তবে কোন প্রকার সন্দেহ ছাড়াই বলা যেতে পারে যে বিশ্বের সদস্যরা জেনেশুনে বা অজান্তেই শয়তানের উপাসনা করেন। এই পৃথিবীতে কেবল শয়তান এবং শয়তানকে অন্তরে কর্মে জীবনে লালন কারী, ধারণকারী উপাসকরা মিথ্যুক ভন্ড প্রতারক শ্রেণীর মানুষ রূপি অমানুষ হয় এছাড়া অন্য কোন সৃষ্টি নয়। সুতরাং যখন কোনও ধরণের ক্ষতিকর কাজ করা হয় তখন ক্ষতিকর প্রতিক্রিয়া এবং ফলাফলগুলি সন্নিকটে। জানিনা এই বার্তাটি কয়জন বুঝতে পারবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ